খুলনায় মৎস্য সপ্তাহ উপলক্ষে গনমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়

0
600

আজিজুর রহমান,খুলনা টাইমস :
বুধবার (১৮ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ শুরু হল। আর চলবে আগামী ২৪ জুলাই পর্যন্ত। এ উপলক্ষে খুলনায় সাত দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির আয়োজন করেন জেলা মৎস্য দপ্তর।
মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার সকাল ১০টায় খুলনা সার্কিট হাউজের সম্মেলনকক্ষে গনমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম ডা. মাইনুদ্দিন হাসান।
‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ কার্যালয়ের সাবেক উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু।
সভায় জেলা মৎস্য কর্মকর্তা মো. আবু ছাইদ জানান, রূপসা, শিবসা, পশুর, ভদ্রা ও কপোতাক্ষ বিধৌত খুলনা মৎস্য উৎপাদনে বাংলাদেশের ষষ্ঠ বৃহত্তর জেলা। ২০১৭ সালে বাংলাদেশের প্রায় ৫২ হাজার মেট্রিক টন মাছের চাহিদার বিপরীতে এই জেলায় প্রায় ৯৬ হাজার মেট্রিক টন মাছ ও চিংড়ি উৎপাদন হয়। যা গত বছরের তুলনায় চার দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে। উদ্বৃত্ত প্রায় ৪৫ হাজার মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন অঞ্চলে প্রেরণ করা হয়। এতে অবদান রাখেন প্রায় ৬৩ হাজার মৎস্য চাষি, হ্যাচারি মালিক, মৎস্য ব্যবসায়ী ও ৪০ হাজার মৎস্যজীবী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে মৎস্য উৎপাদনের প্রায় ৪৬ লাখ মেট্রিক টন লক্ষমাত্রা অর্জনে খুলনা জেলা গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

তিনি আরও জানান, ২০১৭-১৮ অর্থ বছরে জেলার বিভিন্ন উম্মুক্ত জলাশয় প্রায় ৮৩ লাখ টাকা ব্যয়ে প্রায় ২৯ মেট্রিক টন জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। এ থেকে ১৪৮মে: টন অতিরিক্ত মাছ উৎপাদন হবে যা এলাকার পাঁচ হাজার সুফলভোগীদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
মতবিনিময় সভা শেষে জেলা মৎস্য কর্মকর্তা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার সকাল নয়টায় খুলনা শহীদ হাদিস পার্কের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, পরে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ করে সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এদিকে খুলনার দাকোপ উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার (১৮ জুলাই) সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে স্থানীয় গনমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মারুফুল আলম। উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পালের পরিচালনায় ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ্যাড. সুভদ্রা সরকার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.পরিতোষ রায়, দাকোপ প্রেসক্লাবের সভাপতি শচীন্দ্রনাথ মন্ডল, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দিকা, অধ্যক্ষ মাও. ওজিউর রহমান, ওয়াল্ড ভিশনের ম্যানেজার মাহাবুবুর রহমানসহ আরও অনেকে।
সভায় উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, ২০১৭ সালে বাংলাদেশের প্রায় ৫২ হাজার মেট্রিক টন মাছের চাহিদার বিপরীতে এই উপজেলায় ৪ হাজার ৭ শত ৫৭ মেট্রিক টন মাছ ও চিংড়ি উৎপাদন হয়েছে। যার ১ হাজার ১শত ৫০ মেট্রিক টন উন্মুক্ত জলাশয় থেকে উৎপাদন হয়। এ অঞ্চালে মাছের চাহিদা রয়েছে ৩ হাজার ৩ শত ৫০ মেট্রিক টন। উদ্বৃত্ত প্রায় ১ হাজার ৪ শত সাত মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন অঞ্চলে প্রেরণ করা হয়। এতে অবদান রাখেন মৎস্য চাষি, হ্যাচারি মালিক, মৎস্য ব্যবসায়ী ও মৎস্যজীবীরা। তিনি আরও বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে ১ লক্ষ ২৫ হাজার টাকা ব্যয় করে ৫ শত ৫০ কেজি মাছের পোনা উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়েছিল। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মারুফুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে মৎস্য উৎপাদনের লক্ষমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। তিনি সাংবাদিকদের লেখনির মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি পাবে উল্লেখ করে বলেন, কেউ যেন পোনা মাছ না ধরে সেজন্য সকলকে সচেতন হতে হবে। ফলে অতিরিক্ত মাছ উৎপাদন হলে সুফলভোগীদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এসময় সভাপতি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ এবং বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।