খুলনার নবনির্মিত রেলস্টেশনে আজ থেকে ট্রেন চলাচল শুরু

0
1553

এম জে ফরাজী : আজ সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকাগামী ‘চিত্রা এক্সপ্রেস’ খুলনা স্টেশন ত্যাগের মধ্য দিয়ে এই খুলনার আধুনিক রেলস্টেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে। এরপর নিয়মিত ট্রেন আসা-যাওয়া করবে স্টেশনটি থেকে। ট্রেন চলাচল ঘিরে সব ধরণের প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন খুলনার স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার।
সরেজমিনে দেখা গেছে, খুলনার পাওয়ার হাউস মোড়ের আধুনিক রেলস্টেশনে এখন সাজ সাজ রব বিরাজ করছে। স্টেশন ভবনের সামনে লাগানো হয়েছে নানা ধরণের ফুলসহ বিভিন্ন রকমের গাছ। প্লাটফর্মে প্রতিদিনই উৎসুক মানুষ আসছেন। তুলছেন সেলফি। ইতোমধ্যে রেললাইন ও রেলস্টেশন নির্মাণসহ সব ধরনের কাজ শেষ হয়েছে। পুরো স্টেশন ভবনে করা হয়েছে আলোকসজ্জা। রাতের ঝলমলে আলোতে নগরবাসীর নজর কাড়ছে দৃষ্টিননন্দন এ রেলস্টেশনটি।
আধুনিক রেলস্টেশন চালুর ফলে খুলনার সঙ্গে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ আরও সহজ হবে। সেইসঙ্গে ভারতের যাত্রীদের খুলনা স্টেশনেই ইমিগ্রেশন ও চেকিংসহ সব ভ্রমণ প্রক্রিয়া সম্পন্ন এবং ভাড়া কমানোর বিষয়েও দু’দেশের মধ্যে আলোচনা করে নিরাপদ ও সহজ যাত্রার দ্বার উন্মোচন করা হবে। এ স্টেশনে একসঙ্গে ৬টি ট্রেন প্রবেশ এবং বের হওয়ার ব্যবস্থা থাকায় প্রতিদিন প্রায় ৯ থেকে ১০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।
খুলনার স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার জানান, রবিবার থেকে ট্রেন চলাচলের সঙ্গে সঙ্গে স্টেশন থেকে টিকিট বিক্রিসহ সব ধরণের সেবা দেওয়া হবে। পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক মোঃ মজিবর রহমান এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
তিনি জানান, গত ৯ নভেম্বর খুলনা রেল স্টেশন পরিদর্শন করেন রেলওয়ে অতিরিক্তি মহাপরিচালক (অবকাঠামো) মোঃ আনোয়ারুল হক। তিনি নবনির্মিত স্টেশন ভবনের সার্বিক অগ্রগতি পরিদর্শন শেষে ঢাকায় গিয়ে সন্তুষ্টি প্রকাশ করে নবনির্মিত রেল স্টেশন বুঝে নেয়ার প্রস্তুতি শুরু করে। এসব প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার ট্রেন চালু করতে মৌখিক নির্দেশ দেন। সে মোতাবেক রবিবার সকালে নবনির্মিত এ স্টেশনটির আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে।
রেলওয়ে সূত্র জানায়, দীর্ঘ আন্দোলন শেষে ২০০৭ সালে তখনকার তত্ত্বাবধায়ক সরকার একটি আধুনিক রেলস্টেশন নির্মাণ প্রকল্প গ্রহণ করে। এর নাম দেওয়া হয় ‘রিমডেলিং অব খুলনা রেল স্টেশন অ্যান্ড ইয়ার্ড’। একাধিকবার সংশোধনের পর বর্তমান আওয়ামী লীগ সরকারের আন্তরিকতায় ২০১৪ সালের ২৬ জানুয়ারি প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। ২০১৫ সালের এপ্রিল মাসে স্টেশনের নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু ধীরগতির কারণে কয়েক দফায় প্রকল্পের সময় বাড়ানো হয়। খুলনায় সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছর ৩ মার্চ নবনির্মিত এ স্টেশনটি উদ্বোধন করেন। অক্টোবর মাসে এর কাজ পুরোপুরি শেষ হয়েছে। স্টেশন নির্মাণে মোট ব্যয় হয়েছে ৬০ কোটি টাকা।