খালিশপুরে রাস্তা দখল করে বহুতল ভবন নির্মান

0
481

বি এইচ সজলঃ
নগরীর খালিশপুর বিআইডিসি রোড লিবার্টি হলের সামনে ইস্টার্ণ ফাওয়ার মিল ও মেসার্স ইষ্টার্ণ ট্রেডার্স এর মাঝে ২০ ফিটের রাস্তা দখল করে গুদাম হিসাবে ব্যবহার করা হচ্ছে। শুধু তাই নয় রাস্তার উপরে বহুতল ভবন নির্মান করে রাস্তার অস্তিত্ব বিলীন করে দিয়েছে। ফলে স্থানীয় জনসাাধাণ ভোগান্তির শিকার হচ্ছে। তাদের অভিযোগ অভিলম্বে রাস্তার উপরের বহুতল ভবন অপসারন ও দখল উচ্ছেদ করে চলাচলের সু-ব্যবস্থা করার জন্য নব-নির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেকের নিকট অনুরোধ জানিয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, রাস্তাটি বিআইডিসি রোড ও রেললাইনে বসবাসরত মানুষের চলাচলের লিংক রোড হিসেবে দীর্ঘদিন যাবত ব্যবহার করত। তখন রাস্তাটি ছিল ইটের সোলিং। কিন্তু তৎকালীন ৭নং ওয়ার্ড কাউন্সিলর মরহুম শেখ শহিুল ইসলাম রান্তাটি ঢালাই করেন । রান্তাটি ঢালাই হকরার পর কিছুদিন সাধারন মানুষ হাটাচলা করতে থাকে । সাধারন মানুষ মানুষের হাটাচলে বাধাঁ সৃষ্টির জন্য প্রথমে রাস্তার উপর তার মালিকানাধীন ইস্টার্ণ ফাওয়ার মিলের ভ’ষির বস্তা সারিবদ্ধ ভাগে রাখেন । মিলের মালামাল রাস্তার উপর রাখায় সাধারন মানুষের চলাচলে বিগ্ন ঘটে । কোন মানুষ চলতে গেলে প্রথমে মিলের কর্মচারী দিয়ে দ্বারা বাঁধা প্রদান করে রাস্তার একমুখে টিন দিয়ে বেড়া লাগিয়ে দেন । কোন মানুষ রাস্তা ব্যাবহার করতে আসলে তাদেরকে গালা গালি দেয়া হত । এরপর ৭নং ওয়ার্ড কাউন্সিলর শেখ শহিদুল ইসলাম মৃত বরন করলে তারপুত্র শেখ তারেক রাস্তার উপরের স্থাপনা নির্মান করে রাস্তা সম্পূর্ণ দখল করে নেন । এখন ওইখানে
কতৃপক্ষ স্থানীয় প্রভাব খাটিয়ে রাস্তা সম্পূর্ণ দখল করে উপরে বহুতল ভবন আর নিচে গুদাম ঘর বানিয়েছে।
কালাম নামে এক স্থানীয় বাসিন্দা জানায়, রাস্তা বন্ধের ফলে আমাদেরকে অনেক পথ ঘুরে মেইন রাস্তায় উঠতে হয়। আর ইস্টার্ণ ফাওয়ার মিলের মালিকের বাবা এই ওয়ার্ডের সাবেক কমিশনার ছিল। তাই তাদেরকে সাধারণ মানুষ কিছু বলতে ভয় পায়। আর এই রাস্তা আমি জন্মের পর থেকে দেখে আসছি। এটা হয়ত কিছু দিনের মধ্যে বিলীন হয়ে যাবে।
ইস্টার্ণ ফাওয়ার মিলের পরিচালক শেখ তারেক জানান, এটি সিটি কর্পোরেশনের জায়গা নয় রেলের জায়গা। আর এটা কোন রাস্তা না আমার মিলের লোকজন চলাচলের জন্য তৈরি করা। আমি এই জায়গা রেলের কাছ থেকে লিজ নিয়েছি।