কয়রায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ দিবস  পালন 

0
499
ওবায়দুল কবির(,সম্রাট):কয়রা (খুলনা)প্রতিনিধি :
-” নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর -১০ডিসেম্বর)  ২০১৯ উপলক্ষে ইউএসএআইডি খাদ্য উন্নয়ন কার্যক্রম নবযাত্রা প্রকল্পের উদ্যোগে জাহগীমহল খান সাহেব কোমরউদ্দীন কলেজের মিলনায়তনে মঙ্গলবার বেলা ১১ টায় এক আলোচনা সভা এবং নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক একটি নাটক অনুষ্ঠিত হয়।
১ নং আমাদী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের সদস্য মোছাঃ সেফালী খাতুন’ র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খান সাহেব কোমরউদ্দীন কলেজের সহকারী অধ্যাপক জনাব সুকুমার বাছাড়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্যায়ক্রমে নবযাত্রা প্রকল্পের ফিল্ড অফিস ম্যানেজার জনাব মনোতোষ কুমার মধু, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি জনাব মোঃ হারুন অর রশিদ, নবযাত্রা প্রকল্পের ওয়াশ অফিসার জনাব মোঃ ইব্রাহিম হোসেন এবং জেন্ডার অফিসার মোঃ সুজান উদ্দীন।
এ ছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নবযাত্রা প্রকল্প সুশীলন’ র টেকনিক্যাল অফিসার জনাব সাহিন সাদিক এবং জেন্ডার অর্গানাইজার সৌমেন মিস্ত্রী, নির্মল কুমার দত্ত, চামেলী মল্লিক, মোঃ শরিফুর রহমান এবং লিপিকা মন্ডল।
খান সাহেব কোমরউদ্দীন কলেজের প্রায় ২০০ ছাত্র-ছাত্রী এবং স্থানীয় জনতার উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্ততায় বলেন নারী নির্যাতন প্রতিরোধে বর্তমান সরকার অনেক আইন প্রণয়ন করেছেন। প্রত্যেক নারীকে নিজের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে এবং আইন সম্পর্কে জানতে হবে। তাহলে সমাজে নারী নির্যাতন হ্রাস করা সম্ভব।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন সমাজে নারী-পুরুষ সকলের সমান ভাবে বাচার অধিকার আছে। কিন্তু আমাদের পুরুষতান্ত্রিক সমাজে নারীরা তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এবং নির্যাতনের শিকার হচ্ছে প্রতিনিয়ত। এর থেকে উত্তরনের উপায় হচ্ছে নারীকে তাঁর অধিকার সম্পর্কে সচেতন হতে হবে এবং পুরুষকে তাঁর পুরুষতান্ত্রিক মনোভব দূর করে নারীর পাশে সহযোগী হিসেবে ভূমিকা পালন করতে হবে।
এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নবযাত্রা প্রকল্পের কয়রা ফিল্ড অফিস ম্যানেজার, ওয়াশ অফিসার এবং জেন্ডার অফিসার  প্রমুখ। আলোচনাসভা শেষে উক্ত কলেজ মিলনায়তনে নবযাত্রা প্রকল্পের সহযোগিতায় সক্রিয়  ‘ঠাকুরের চক যুব ক্লাবের পরিবেশনায় নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক একটি নাটক অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনার দায়িত্বে ছিলেন জনাব আহসান উদ্দীন পরাগ, জেন্ডার অর্গানাইজার,নবযাত্রা।