কেএমপি’র তৎপরতা বেড়েছে, চলছে প্রশিক্ষণ

0
369

শবে তাইয়্যব ইবনে প্রিয়তি:
করোনা ভাইরাসের বিস্তার রোধে খুলনা মহানগর এলাকায় নগরবাসীকে সচেতন করা ও ঘরে থাকা নিশ্চিত করতে কেএমপি’র তৎপরতা বেড়েছে। মঙ্গলবার দিনভর এসব কার্যক্রমের নানা চিত্র চোখে পড়েছে। এরমধ্যে গল্লামারী জিরোপয়েন্ট এলাকায় চারজনকে ভ্যাম্যমান আদালতে মাধ্যমে অর্থদন্ড প্রদান করা হয় বলে জানা যায়। এদিকে করোনা বিস্তার রোধে করণীয় বিষয়ক সচেতনতামূলক এক প্রশিক্ষণ মঙ্গলবার কেএমপি পুলিশ লাইন্সে অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, কোভিড-১৯ এর সম্প্রদায় সংক্রমণ রোধে কেএমপি’র গণবিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার নির্ধারিত সুনির্দিষ্ট ব্যক্তি ও যানবাহনের গমনাগমন ব্যতীত অন্য সকল ব্যক্তিবর্গ ও যানবাহনের খুলনা মহানগরী এলাকা হতে প্রস্থান ও আগমন বন্ধ থাকবে। এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ফার্মেসি ব্যতীত অন্যান্য দোকান ও ব্যবসা প্রতিষ্টান সন্ধ্যা সাতটার পর বন্ধ থাকবে।
খুলনা মেট্রোপলিটন পুলিশের ফেসবুক পেজে দেখা গেছে, সোনাডাঙ্গা থানা পুলিশের প্যাট্রোলিং এর ভিডিও চিত্র। আরও দেখা গেছে, করোনা ভাইরাসের বিস্তার রোধে খুলনা মহানগর এলাকায় বিকাল পাঁচ ঘটিকার পর ফার্মেসি ব্যতীত সকল দোকান বন্ধে এবং নগরবাসীকে সচেতন করা ও ঘরে থাকা নিশ্চিত করতে কেএমপি’র খুলনা থানা পুলিশের প্যাট্রোলিং এর ভিডিও চিত্র। সেখানে ছিল খুলনা মহানগর এলাকায় বিকাল পাঁচ ঘটিকার পর ফার্মেসি ব্যতীত সকল দোকান বন্ধে কেএমপি’র টহল ও তৎপরতার চিত্রও।
সরেজমিনে, কেএমপি’র সোনাডাঙ্গা থানা পুলিশের সার্বিক সহযোগিতায় বিভাগীয় কমিশনার কার্যালয় সংলগ্ন মাঠে ৬ শতাধীক হোটেল শ্রমিক ও দর্জিদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম। ত্রাণ বিতরণ কার্যক্রমটি সামাজিক দূরত্ব বজায় রেখে সম্পন্ন হয়। টিসিবি’র খাদ্য সামগ্রী বিতরণকালে খালিশপুর থানা পুলিশ ও খানজাহান আলী থানা পুলিশ কর্তৃক সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে গৃহীত ব্যবস্থার ভিডিও চিত্রও সামাজিক মাধ্যমে দেখা গেছে।
এছাড়া কেএমপি’র লবনচরা থানা পুলিশ কর্তৃক খুলনা মহানগরীর প্রবেশদ্বার রূপসা ব্রীজ এলাকায় চেকপোষ্ট কার্যক্রম, সোনাডাঙ্গা থানাধীন গল্লামারী, খালিশপুর থানা পুলিশ কর্তৃক বৈকালি মোড়ে, দৌলতপুর থানা পুলিশ কতৃক নতুন রাস্তার মোড়ের চেকপোষ্ট কার্যক্রম, হরিনটানা থানা পুলিশের নগরীর প্রবেশদ্বার কৈয়া বাজারে চেকপোষ্ট কার্যক্রম এবং খুলনা থানাধীন জেলখানা ঘাটে চেকপোষ্ট কার্যক্রম সচিত্র তথ্য দেখা গেছে। ছিল আড়ংঘাটা থানা পুলিশ কর্তৃক জনগণকে সচেতন করার কার্যক্রমও।
খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শেখ মণিরুজ্জামান মিঠু খুলনাটাইমসকে বলেন, কেএমপি তার এলাকায় করোনা বিস্তার রোধে নানান কার্যক্রম পরিচালনা করছে। এরমধ্যে জনসচেতনতা ও চেকপোস্ট কার্যক্রম জোরদার করা হয়েছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় না রাখায় খুলনা জিরোপয়েন্ট এলাকায় চারজন ব্যাক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অর্থদন্ড প্রদান করা হয়।

কেএমপি’র সোনাডাঙ্গা থানা পুলিশের সার্বিক সহযোগিতায় বিভাগীয় কমিশনার কার্যালয় সংলগ্ন মাঠে ৬ শতাধীক হোটেল শ্রমিক ও দর্জিদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম।