এখনো আলচানতারায় দৃষ্টি ইউনাইটেড, লিভারপুলের

0
200

খুলনাটাইমস স্পোর্টস:
স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলচানতারার সাথে বায়ার্ন মিউনিখের বর্তমান চুক্তির মেয়াদ এখনো এক বছরের বাকি থাকলেও প্রিমিয়ার লিগের দুই শীর্ষ ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড এখই তাকে দলে পেতে আগ্রহী। শুক্রবার নতুন মৌসুমকে সামনে রেখে বায়ার্নের পূর্ণ অনুশীলনে অংশ নিয়েছেন আলচানতারা।
এক বছরের চুক্তি বাকি থাকলেও চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীদের সাথে চুক্তি নবায়নে অস্বীকৃতি জানিয়েছেন ২৯ বছর বয়সী এই তারকা মিডফিল্ডার। প্রিমিয়ার লিগের দুই ক্লাবের সাথেই তার যোগাযোগের গুঞ্জন রয়েছে। বায়ার্ন জানিয়েছে সাত বছর কাটানোর পর নতুন চ্যালেঞ্জ নিতেই সেন্ট্রাল এই মিডফিল্ডার ক্লাব ছাড়তে চাচ্ছে। যদিও গত সপ্তাহে আলচানতারা বলেছিলেন , ‘আমি কখনই বায়ার্ন ছাড়ার কথা বলিনি।’
আগামী শুক্রবার বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ঘরের মাঠে শালকের বিপক্ষে বুন্দেসলিগার নতুন মৌসুম শুরু করবে। কিন্তু এই ম্যাচকে সামনে রেখে আলচানতারাসহ বেশ কয়েকজন খেলোয়াড়ের ভবিষ্যত নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে।
অস্ট্রিয়ান ডিফেন্ডার ডেভিড আলাবা শুক্রবার দলের সাথে অনুশীলন করলেও তার সাথে চুক্তি নবায়নে ব্যর্থ হয়েছে বেভারিয়ান্সরা। ২৮ বছর বয়সী এই অস্ট্রিয়ান প্রতি মৌসুমে প্রায় ২০ মিলিয়ন পর্যন্ত বেতন বাড়নোর দাবী বারবারই করে আসছিল, যাতে সায় দেয়নি বায়ার্ন।
একইভাবে ৩২ বছর বয়সী অভিজ্ঞ মিডফিল্ডার জার্ভি মার্টিনেজের সাথে ২০২১ সালে চুক্তি শেষ যাচ্ছে বায়ার্নের। হয় তিনি স্পেনে ফিরে আসবেন অথবা চীনে চলে যাবেন, ট্রান্সফার মার্কেটে এমন গুঞ্জনই রয়েছে।
সোমবার বায়ার্নের প্রধান কোচ হ্যান্সি ফ্লিক স্বীকার করেছেন এই ধরনের অনিশ্চয়তা সঠিক পরিকল্পনায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে মূল দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় আলাবা ও আলচানতারা ফ্লিকের পরিকল্পনায় সব সময়ই ছিল। ইতোমধ্যেই নতুন মৌসুমকে সামনে রেখে বায়ার্ন ইভান পেসিরিচ, ফিলিপ কুটিনহো ও আলভারো ওড্রিওজোলাকে হারিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দলের সদস্য থাকলেও প্রত্যেকেই এক মৌসুমে ধারে অন্যত্র চলে গেছে।
ফ্লিক অবশ্য জানে বায়ার্ন এই ক্ষত্রি পুষিয়ে উঠবে। বিশেষ করে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা মৌসুমের প্রথম থেকেই নিজেদের প্রমানের জন্যই মাঠে নামবে। আগামী ২৪ সেপ্টেম্বর উয়েফা সুপার কাপে বায়ার্ন সেভিয়ার মুখোমুখি হবে। এর পরের সপ্তাহে জার্মান কাপে তাদের প্রতিপক্ষ বরুসিয়া ডর্টমুন্ড। ৫৫ বছর বয়সী ফ্লিক এর আগেই তার দল চূড়ান্ত করতে চাচ্ছেন। আগামী ৫ অক্টোবর যেহেতু ট্রান্সফার উইন্ডো বন্ধ হয়ে যাবে সে কারনে দল গোছানোর এখনই সঠিক সময় হিসেবে তিনি মনে করছেন।
স্পোর্টস ডিরেক্টর হাসান সালিহামিজিচ ওড্রিওজোলার জায়গায় একজন রাইট-ব্যাকের খোঁজ করছেন। এছাড়া সার্জি গ্যানাব্রি, লেরয় সানে ও কিংসলে কোম্যানের ব্যাক-আপ হিসেবে আরো একজন উইঙ্গারও দলে প্রয়োজন।
ফ্লিক বলেছেন জুলাইয়ে ম্যানচেস্টার সিটি থেকে দলে আসা সানেরও ডিফেন্সিভ কৌশলটা আরো উন্নতি করতে হবে।