আড়ংঘাটায় বখাটেদের বিরুদ্ধে পুলিশের যুদ্ধ ঘোষনা

0
514

প্রতিনিধি: আড়ংঘাটা থানা এলাকার প্রতিটি বিদ্যালয়ের  সামনে বখাটে ছেলেদের আড্ডা দিন দিন বেড়ে চলেছে। স্কুলে অধ্যায়নরত ছাত্রীদের আসা যাওয়ার পথে বিভিন্ন ভাবে বিরক্ত, কু-প্রস্তাব, প্রকাশ্যে হাত ধরে প্রেমের প্রস্তাব দিয়ে বলে, আমার প্রস্তাবে রাজি না হলে জীবনে অনেক বড় ক্ষতি হয়ে যাবে,শুধু তাই নয় প্রাণ নাশেরও হুমকি দিচ্ছে বলে আভিযোগ উঠেছে।
আড়ংঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ইয়ার আলী এই প্রতিবেদকে বলেন, প্রায় সময় অভিভাবকেরা এসে তাদের মেয়েরা স্কুলে আসতে চায় না কারণ স্কুলের মূলফটকের সামনে কিংবা রাস্তা উপর দাড়িয়ে থাকা বখাটে – লম্পট ছেলেরা তাদের সাথে খুবই খারাপ ব্যবহার করে।
অভিভাবকেরা তাদের সন্তানদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, দেশে যেভাবে খুন, ধর্ষন আর অপহরণ বেড়েছে তাই সন্তানদের নিয়ে আমরা খুবই চিন্তিত। শিক্ষার্থীরা যদি স্বাভাবিক ভাবে বিদ্যালয়ের আসতে না পারে তাহলে অনেক শিক্ষার্থীর লেখাপড়া বন্ধ হয়ে যাবে , নষ্ট হয়ে যাবে তাদের সুন্দর জীবনের ভবিষৎ। বিশেষ করে ছাত্রীরা বখাটেদের ভয়ে সকালে স্কুলে আসার পথে কিংবা স্কুল ছুটির পরে বাড়ি ফেরার পথে তাদের মা-বাবা ও ভাইদের আসতে বলে।
মাধ্যমিক বিদ্যায়ল গুলোতে দুইটি শিপর্টে ক্লাস চলে, সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত, আবার টিফিনের পরে ২ টা থেকে ৪ টা পর্যন্ত ক্লাস চলে। বহিরাগত বখাটের দল সকাল ৯.৩০ টা থেকে ১ টা পর্যন্ত এবং বিকালে স্কুল ছুটি না হওয়া পর্যন্ত স্কুলের গেইটের সামনে ঘোরাঘুরি করে,কিংবা বাজারে চায়ের দোকান বা সেলুনে বসে আড্ডা দেয়।
সহকারি প্রধান শিক্ষক আরো জানান, ক্লাস শুরু পরে স্কুলের গেইটে তালা লাগানো থাকলেও কোন লাভ হয় না। এই বখাটে ছেলেগুলো ক্লাস চলাকালীন সময় চিৎকার ,মারামারি,লাফালাফি এগুলো নিয়েই আছে যা স্কুলের পরিবেশ নষ্ট করছে। বখাটেদের বিরুদ্ধে প্রতিবাদ করলে তাহলে তারা দল বেধে এসে প্রতিবাধকারীর উপর আত্রুমন করে বসে,হোক সে স্কুল ছাত্র,অভিভাবক কিংবা স্কুল শিক্ষক।
বিষয়টি স্কুলের পক্ষ থেকে আড়ংঘাটা থানাকে জানানোর পরও তেমন কোন সুফল পাওয়া যায়নি। যতক্ষন পুলিশ বাহিনী স্কুলের সম্মুখে কত্যর্বরত অবস্থায় থাকে তখন মোটামুটি সবকিছু ঠিক। আইন শৃংখলা বাহিনী না থাকা অবস্থায় বহিরাগত বখাটেরা স্কুলের ছাত্রীদের আবার বিরক্ত করে।
এদিকে সংশ্লিষ্ট থানা সূত্রে জানাগেছে, আড়ংঘাটা থানা এলাকার রায়েরমহল, লতা – খামারবাটি, শলুয়া, রংপুর, তেলিগাতি সহ আড়ংঘাটা বাজারে সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পযন্ত, স্কুলের সামনে সাদা পোশাকে এবং পোশাক ধারি পুলিশের নজর দারি বাড়ানো হয়ছে। স্কুল চলাকালিন সময় স্কুলের সামনে বা বাজারের চা দোকানে, সেলুন, হোটেল গুলোতে কোন বখাটে ছেলেকে বসতে দেওয়া হবে না এবং সন্ধ্যার পরে কোন যুবক কে মোড়ে আড্ডা বাজি করতে দেওয়া হবে না।  থানা এলাকার প্রতিটি বাজার কমিটির নেতাদের কে এ বিষয় বলা হয়েছে। কোন দোকানদার বখাটেদের কে বসার সুজোগ করে দিলে, দোকানদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্তা গ্রহন করা হবে।
এবিষয় আড়ংঘাটা থানার অফিসার ইনচাজ কাজী রেজাউল করিম রেজা বলেন, বখাটে ছেলেদের প্রতি জিরোটলারেস ঘোষনা করা হয়েছে। বখাটে ছেলেদের কে থানায় ধরে নিয়ে আসলে জনপ্রতিনিধি থেকে শুরু করে বিভিন্ন দলের  নেতাদের অনুরোধে ছেড়ে দিতে হয়। আমি যতো দিন এই থানার দায়িক্তে থাকবো, বখাটেদের বিরুদ্ধে লড়ে যাবো। তিনি স্কুলের শিক্ষক,অভিভাবকসহ সমাজের সচেতন মহলের নিকট সাহায্য সহযোগীতা চেয়েছেন।