আর কোন অপরাধী যেন বুক ফুলিয়ে হাটতে না পারে- শেখ মফিজুর রহমান

0
451

মইনুল ইসলাম, আশাশুনি:
সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, আর কোন অপরাধী যেন বুক ফুলিয়ে হাটতে না পারে। কোন অসহায় দরিদ্র মানুষ যেন অর্থের অভাবে বিচার থেকে বঞ্চিত না হয়। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, “অন্যায় যে করে আর যে অন্যায় সহে, তব ঘৃণা তারে যেন তৃণ সমদহে” তাই আসুন আমরা অন্যায় করবো না এবং অন্যের অন্যায় সহ্য করবো না। আপনার প্রতি যদি কেউ অন্যায় করে আর আপনার যদি আইনি সহায়তার প্রয়োজন হয়, তবে আপনি নির্দ্বিধায় জেলা লিগ্যাল অফিসে চলে আসবেন। আপনাদের অধিকার আপনাদেরকেই আদায় করে নিতে হবে।
শনিবার বেলা ১১ টায় আশাশুনি উপজেলার নাকতাড়া প্রাথমিক বিদ্যালয় চত্বরে আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন, সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। তিনি আরও বলেন, আপনারা যদি সোচ্চার হন, আমরা আমাদের কাজ-কর্মে ফাঁক রাখতে পারবোনা, আমাদেরকে বাঁধ্য করার দায়িত্ব আপনাদের। আপনাদের মধ্যকার বিরোধগুলো লিগ্যাল এইড অফিসের সহায়তায় আপোষ-মিমাংসার মাধ্যমে নিষ্পত্তি করে নিতে পারলে মামলার জট অনেকাংশে কমে যাবে।
শ্রীউলা ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির আয়োজনে এবং জেলা লিগ্যাল এইড কমিটির সহযোগিতায় কর্মশালায় সভাপতিত্ব করেন, শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল। অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এম. শাহ আলম, পিপি এড. আব্দুল লতিফ, জিপি শুভুনাথ শিংহ, সিভিল সার্জেন প্রতিনিধি ডাঃ অরুন কুমার ব্যানার্জী, আশাশুনি উপজেলা ভাইস চেয়ারম্যান অসিম বরুণ চক্রবতী, আশাশুনি থানার ওসি (তদন্ত) ইমারত হোসেন, এড. জহরুল হক, এড. আলামিন প্রমূখ। কর্মশালায় উন্মুক্ত আলোচনায় বিভিন্ন গ্রাম থেকে আগত সাধারণ জনগণ, ইউপি সদস্য, শিক্ষক, মুক্তিযোদ্ধা, মসজিদের ইমাম, পুরোহিতসহ ২০জন বক্তা অংশগ্রহণ করেন। জেলা ও দায়রা জজ তাদের প্রত্যেককের বক্তব্য মনযোগ সহকারে শোনেন এবং প্রতিটি প্রশ্নের অতি আন্তরিকতার সাথে জবাব দেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ভারপ্রাপ্ত লিগ্যাল এইড কর্মকর্তা ইয়াসমিন নাহার।