শ্যামনগরে জলবায়ু অবরোধের মধ্য দিয়ে বিশ^ জলবায়ু দিবস উদযাপন

0
246

খবর বিজ্ঞপ্তি:
শ্যামনগর উপজেলা চত্তরে সামাজিক দূরত্ব বজায় রেখে বিশ^ জলবায়ু কর্মসূচী সপ্তাহ উদ্যাপন কমিটির উদ্যোগে (২৫সেপ্টেম্বর) শুক্রবার সকাল ১০ টায় সাতক্ষীরা জলবায়ু অবরোধ অনুষ্ঠিত হয়।
শ্যামনগর উপজেলা যুব ফোরাম এর আয়োজনে, ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড, ইসলামিক রিলিফ বাংলাদেশ ও ইয়থ নেট ফর ক্লাইমেট জাস্টিস এর অর্থায়নে জলবায়ু সুবিচারের দাবীতে তরুন সমাজ জলবায়ু অবরোধ করে। সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের বিশ^ জলবায়ু আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করে লিডার্স, ইসলামিক রিলিফ বাংলাদেশ, শ্যামনগর জলবায়ু পরিষদ, সিডিও ইয়থ টিমের প্রতিনিধিবৃন্দ উপকূলীয় এলাকায় জলবায়ুর কারনে ক্ষতিগ্রস্থ মানুষের চিত্র তুলে ধরেন এবং তাদের ক্ষতিপূরণের দাবী জানান।
উক্ত অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে লিডার্স এর নির্বাহী পরিচালক জনাব মোহন কুমার মন্ডল বলেন, ‘‘উন্নত দেশ তাদের বিলাস বহুল জীবন-যাপনের জন্য অধিক পরিমানে কার্বন নির্গমন করে বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি করছে এবং জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে। কিন্তু এর নেতিবাচক প্রভাব পড়ছে বিশে^র উপকূলীয় এলাকার দেশগুলোর উপর। ক্ষতিগ্রস্থ মানুষ হিসাবে আমরা এর ক্ষতিপূরণ চাই।” অবরোধ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইসলামিক রিলিফের প্রোগ্রাম অফিসার জনাব তাহসীন আজীজ, ইয়োথ নেট ফর ক্লাইমেট জাস্টিস এর জনাব শাহীন বিল্লাহ, সিডিও ইয়থ টিমের সভাপতি জনাব ওসমান গণি সোহাগ ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। তরুণ সমাজের প্রতিনিধিত্ব করে বক্তব্য রাখেন শ্যামনগরের যুব ফোরামের সভাপতি জনাব মোমিনূর রহমান, ঐশ^র্য রায়, সায়ন্তনী মন্ডল (রাপা), শেফালী পারভীন, রাইসুল ইসলাম প্রমূখ।
উল্লেখ্য যে, শ্যামনগরের পাশাপাশি আশাশুনি উপজেলার শ্রীউলা ও প্রতাপনগর ইউনিয়ন এবং কয়রা উপজেলার কয়রা সদর, উত্তর বেদকাশি ও দক্ষিণ বেদকাশি ইউনিয়নে একই সময়ে জলবায়ু অবরোধ অনুষ্ঠিত হয়।