স্বামী প্রার্থী, প্রচারণায় স্ত্রী

0
1782

এম জে ফরাজী : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দের আনুষ্ঠানিক প্রচারণায় নেমেছেন বিভিন্ন রাজনৈতিক দল মনোনীত প্রার্থীরা। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নিজ প্রতীকের জন্য ভোট চাইছেন। স্বামী প্রার্থী হওয়ায় কয়েকজন স্ত্রীও নেমেছেন নির্বাচনী প্রচারণায়। বিশেষ করে খুলনা-২ আসনে মহাজোট সমর্থিত ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ সালাহউদ্দিন জুয়েলের স্ত্রী শাহানা ইয়াসমিন শম্পা এবং খুলনা-৪ আসনে মহাজোট সমর্থিত ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুস সালাম মূর্শেদীর স্ত্রী সারমিন সালাম তাঁদের স্বামীর জন ভোটের প্রচারে নেমেছেন।
খুলনা-২ আসনে এবারই প্রথম নির্বাচন করছেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল। এর আগে যিনি রাজনৈতিক কেন্দ্রিক না হয়ে ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত ছিলেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাওয়াতে প্রার্থী হয়ে ইতোমধ্যে আলোচনায় এসেছেন। দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকে বিভিন্ন সভা, সমাবেশে অংশগ্রহণের মাধ্যমে নিজেকে তুলে ধরেছেন নগরবাসীর মাঝে। গত সোমবার আনুষ্ঠানিকভাবে প্রতীক পাওয়ার পর গণমিছিল করে নগরে আলোড়ন সৃষ্টি করেছেন। এ গণমিছিলে তার স্ত্রী-সন্তান ও চার ভাইসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।
মনোনয়ন নিশ্চিত হওয়ার আগেই শেখ জুয়েলের স্ত্রী শাহানা ইয়াসমিন শম্পা খুলনায় এসে বিভিন্ন সময়ে মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন। সার্বক্ষণিকভাবে খোঁজ রেখেছেন এ আসনের নারী নেতৃবৃন্দের। এবার গণমিছিলে অংশগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচারণায় নেমেছেন তিনিও। এছাড়া কর্মী সভা, লিফলেট বিতরণের মতো কর্মসূচিতেও যোগ দিচ্ছেন তিনি।
অপরদিকে খুলনা-৪ আসনের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আব্দুস সালাম মূর্শেদীর পক্ষে মঙ্গলবার রূপসা ও দিঘলিয়ার বিভিন্ন স্থানে গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন সালাম মূর্শেদীর সহধর্মিনী বিশিষ্ট সমাজ সেবিকা সারমিন সালাম।
তিনি বলেন, বাংলাদেশ আজ বিশ্বের বিভিন্ন দেশের কাছে উন্নয়নের একটি মডেল। নারীর ক্ষমতায়ন, শিক্ষা, কর্মসংস্থানসহ বিভিন্ন কাজে বিশ^বাসীর কাছে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসংশিত হয়েছেন। আগামীতে যদি বর্তমান সরকার ক্ষমতায় আসে তবে এই উন্নয়ন অব্যাহত থাকবে। আর সেটি না হলে দেশ আবারও পিছিয়ে যাবে বলে জানান সারমিন সালাম। তিনি নৌকা প্রতিকের প্রার্থীর পক্ষে কাজ করতে এবং ভোট দিতে নারী ভোটারদের প্রতি অনুরোধ জানান।