সৌদি আরবে উদযাপিত হচ্ছে ঈদ

0
500

সৌদি আরবে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। সারা বিশ্ব থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ২০ আগস্ট সোমবার আরাফাতের ময়দানে হাজির হয়ে পবিত্র হজ পালন করেন। আজ ২১ আগস্ট মঙ্গলবার ঈদের মাধ্যমে হজের আনুষ্ঠানিকতা শেষ হবে।
সোমবার ছিল হজের মূল দিন। এ দিন হাজিরা সবাই আরাফাতের ময়দানে হাজির হন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত হাজিরা সেখানে উপস্থিত থেকে ইবাদত করেন। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক’ ধ্বনিতে মুখরিত হয় পুরো আরাফাতের ময়দান।
এ বছর ১৯ লাখ ৬৬ হাজার ৪৬১ জন হজ পালন করতে সৌদি আরব গেছেন। বাংলাদেশ থেকে গেছেন ১ লাখ ২৭ হাজারের বেশি।
সৌদি আরবের পাশাপাশি মধ্যপ্রাচ্য ও ইউরোপের অনেক দেশেও আজ ঈদ উদযাপিত হচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশের মাদারীপুর, পটুয়াখালী, চাঁদপুরসহ কিছু কিছু এলাকাতেও সৌদি আরবের সঙ্গে মিল রেখে উদযাপিত হচ্ছে ঈদ। তবে বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে আগামীকাল বুধবার ঈদ উদযাপন করা হবে।
সোমবার হজের দিন কাবা শরীফে নতুন গিলাফ পরানো হয়। হজের সময় সব মানুষ আরাফাতের ময়দানে অবস্থান করায় কাবা শরীফ কিছুটা ফাঁকা থাকে। এই ‍সুযোগে প্রতি বছর হজের দিন কাবা শরীফের গিলাফ পরিবর্তন করা হয়। হজ শেষে হাজিরা যখন আবার কাবায় ফিরে যান, তখন নতুন গিলাফ দেখতে পান। পুরাতন গিলাফের অংশ বিভিন্ন মুসলিম প্রধান দেশের সরকার প্রধানদের উপহার হিসেবে দেওয়া হয়। বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও কাবা শরীফের গিলাফের অংশ টানানো আছে।
ইসলামের অন্যতম স্তম্ভ হচ্ছে পবিত্র হজ। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রতিজন মুসলমানের ওপর হজ করা ফরজ। প্রতি বছর বিশ্বের প্রায় সব দেশ থেকে মুসলমানরা হজের উদ্দেশে সৌদি আরবে জড়ো হন। এটি বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় তীর্থযাত্রা ও মুসলিম ভাতৃত্বের অনন্য নিদর্শন। সৌদি আরবের প্রত্যক্ষ ব্যবস্থাপনায় প্রতি বছর হজ পালিত হয়। সৌদি আরবের রাজস্ব আয়ের অন্যতম উৎসও এই হজ।