সৌদি আরবের নেতৃত্বে শীর্ষ বৈঠক নিয়ে ‘ইউক্রেন সন্তুষ্ট’

0
92

টাইমস বিদেশ:
ইউক্রেন সোমবার বলেছে, তারা শান্তি প্রতিষ্ঠার বিষয়ে চলতি সপ্তাহের শেষ দিকে সৌদি আরবে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকের ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছে। এই আলোচনায় মস্কোকে আমন্ত্রণ জানানো হয়নি। খবর এএফপি’র।
জেদ্দায় অনুষ্ঠিত শান্তি সম্মেলনে চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও ইউক্রেনসহ প্রায় ৪০টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সম্মেলনটি জেদ্দায় অনুষ্ঠিত হয়।
ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তরের প্রধান আন্দ্রিয়ে ইয়ারমাক বলেন, ‘আমরা শীর্ষ সম্মেলনের ফলাফলে খুবই সন্তুষ্ট।’ তিনি বলেন, ‘সৌদি আরবের বৈঠকটি বিশ্বের জন্য একটি মহড়া যেখানে বর্বর আগ্রাসনের কোন স্থান নেই।’
তিনি আরো বলেন, এই আলোচনায় পরবর্তী বৈঠকের বিষয়ে একটি চুক্তি হয়েছে। তবে এই বৈঠকের নির্দিষ্ট কোন তারিখের কথা বলা হয়নি। পরবর্তী বৈঠকে আরো বেশি দেশ অংশগ্রহণ করবে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, চীনের একজন প্রতিনিধি ‘সকল আলোচনায় উপস্থিত ছিলেন।’ এর আগে রাশিয়া বলেছিল যে, কিয়েভ তাদের অস্ত্র পরিহার করলেই কেবলমাত্র শান্তি প্রতিষ্ঠা সম্ভব। রাশিয়া আরো বলেছে, ইউক্রেন যদি ‘শত্রুতা ও সন্ত্রাসী হামলা বন্ধ করে’ এবং পশ্চিমা দেশগুলো কিয়েভে অস্ত্র সরবরাহ বন্ধ করে তাহলেই শান্তি প্রস্তাব গ্রহণ করা সম্ভব।