সুন্দরবনকে দস্যুমুক্ত রাখতে,বনদস্যুদের সাথে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না:স্বরাষ্ট্রমন্ত্রী

0
281

এম.পলাশ শরীফ :
সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষনার বর্ষপূর্তি অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এখনো যারা সুন্দরবনে দস্যুতা করার জন্য চেষ্টা করছেন তারা সাবধান হোন। আমরা কাউকে ছাড় দেবো না। সুন্দরবনে যে শান্তিময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে যেকোনো মূল্যে তা ধরে রাখবো।
বাগেরহাটে শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে শুক্রবার দুপুরে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে বিপথগামী পথ থেকে যারা ফিরে আসছেন তাদের প্রতি আমাদের সুদৃষ্টি রয়েছে। তাদের স্বাভাবিক জীবন-যাপনের জন্য সব ধরনের ব্যবস্থা করা হচ্ছে। এ সময় মন্ত্রী যাদের তালিকা অনুযায়ী আত্মসমর্পণকারী দস্যুদের মামলা থেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দেন। তবে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্ত দস্যুদের মামলা আইন অণুযায়ী বিচার হবে। ওইসব মামলা নিজেদেরই পরিচালনা করতে হবে।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়নের আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, স্বরাষ্ট্রমন্ত্রী সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু (এমপি), স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কুজেন্দ্র কুমার ত্রিপুরা (এমপি), বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. মাইনুর রহমান চৌধুরী, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাবের) এর মহাপরিচালক ড. বেনজির আহমেদ।
মহাপরিচালক ড. বেনজির আহমেদ বলেন, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সকলের কাছে অনুরোধ করব আত্মসমর্পনকৃত দস্যুদের বিরুদ্ধে যে সকল মামলা চলমান রয়েছে সে সকল মামলা থেকে যেন দ্রুত অব্যাহতি দেন । আত্মসমর্পণকৃত দস্যুরা যদি এখন জেল খাটে তাহলে তাদের পরিবার অসহায় হয়ে পড়বে। তাই বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা ও পটুয়াখালীর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় জনপ্রতিনিধিদেরকে আত্মসমর্পণকৃত বনদস্যুদের দেখে রাখার অনুরোধ জানান তিনি। ২০১৮ সালের এইদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেছিলেন।
এক বছর পরে এইদিনে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সুন্দরবনকে দস্যুমুক্ত করণে যারা ভূমিকা রেখেছিলেন তাদের সম্মাননা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সুন্দরবনকে দস্যুমুক্ত করণের র‌্যাবের ভূমিকা ও দস্যুদের আত্মসমর্পণের উপর নির্মিত চলচ্চিত্র “আপরেশন সুন্দরবন” এর ডিজিটাল লোগো ও মোড়ক উন্মোচন করেন মন্ত্রী। এসময় চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক ও অভিনেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আত্মসমর্পণকৃত জলদস্যুদের উপহার সামগ্রী তুলে দেন।