সিভিল কোর্টের আর্থিক বিচারিক এখতিয়ার বাড়ছে

0
168

খুলনা টাইমস :
দেশের সিভিল কোর্টগুলোর আর্থিক বিচারিক এখতিয়ারের পরিমাণ বাড়িয়ে একটি আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘দ্য সিভিল কোর্টস (অ্যামেনমেন্ট) অ্যাক্ট, ২০২১’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৬ সালে আইন করে সিভিল কোর্টগুলোর বিচারিক এখতিয়ার বাড়ানো হলেও হাইকোর্ট তা ¯’গিত করে দেয়। ফলে নতুন করে আইন সংশোধন করা হ”েছ। তিনি জানান, সিভিল কোর্টগুলোর বিচারিক এখতিয়ারের পরিমাণ বাড়ানো হয়েছে। সহকারী জজের আর্থিক এখতিয়ার দুই লাখ টাকা থেকে বাড়িয়ে ১৫ লাখ টাকা, জ্যেষ্ঠ সহকারী জজের চার লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ টাকা এবং আপিল শুনানির ক্ষেত্রে জেলা জজের এখতিয়ার পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ কোটি টাকা করা হয়েছে। তিনি আরও বলেন, যুগ্ম-জেলা জজ অনধিক পাঁচ কোটি টাকা মূল্যমানের মূল মোকদ্দমায় প্রদত্ত ডিগ্রি বা আদেশ হতে উদ্ভুত হাইকোর্ট বিভাগের বিচারাধীন কোনো আপিল বা কার্যক্রম জেলা জজ আদালতে ¯’ানান্তরের বিধান রাখা হয়েছে। এটা করতে আগে হাইকোর্টে যেতে হতো। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে পাঁচ কোটি টাকার কোনো আপিল হলে হাইকোর্টে যাওয়া লাগলেও আইন সংশোধন হলে জেলা জজ সেই আপিল শুনানি করতে পারবেন।
কাস্টমস আইনের খসড়ার অনুমোদন: কাস্টমস আইন, ২০২১ সালের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রান্ত থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ২০১২ সাল থেকে এটা নিয়ে টানা-হেঁচড়া হ”েছ। এর আগে ‘কাস্টমস আইন, ২০২০’ নামে জাতীয় সংসদে উš’াপন করা হয়েছিল। কিš‘ সংসদীয় ¯’ায়ী কমিটি কিছু পর্যবেক্ষণ দিয়েছে। যেহেতু ফেরত এসেছে তার পরিপ্রেক্ষিতে সংশোধন করে উ¯’াপন করা হয়েছে। তিনি বলেন, কাস্টমস মূল্য, এসএসবেল ভেলু এবং ইলেকট্রনিক ডাটা, মুদ্রা ও দলিলপত্র সংযোজন করা হয়েছে। যা আগের আইনে ছিল না। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিস্তারিত আলোচনা শেষে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। ভেটিংয়ের আগে আইন মন্ত্রণালয়কে মন্ত্রিসভার সঙ্গে আলাপ আলোচনা করতে বলা হয়েছে।
১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বৃদ্ধির অনুমোদন বাতিল: বঙ্গোপসাগরে একান্ত অর্থনৈতিক এলাকায় ট্রলারের সংখ্যা বাড়ানোর বিষয়ে ১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বাড়ানোর অনুমোদন বাতিল করে দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালের ২৯ জুলাই মন্ত্রিসভা বৈঠকে একটা সিদ্ধান্ত ছিল যে বঙ্গোপসাগরে একান্ত অর্থনৈতিক এলাকায় ট্রলারের সংখ্যা বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত দিয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বঙ্গোপসাগরে সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু আহরণ, সংরক্ষণ এবং দক্ষ ব্যব¯’াপনার স্বার্থে ১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বৃদ্ধির অনুমোদন দিয়েছিল। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হলেও কোনো ট্রলারের লাইসেন্স পাওয়া যায়নি। পরবর্তীতে ২০১৪ সালের ২০ এপ্রিল তৎকালীন মৎস্য মন্ত্রী সিদ্ধান্ত দেন যে বটম ওয়াটার ট্রলারকে মিড ওয়াটার ট্রলার করার জন্য আদেশ দেওয়া হোক। মন্ত্রণালয়ের অনুরোধে মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হ”েছ পিরোজপুরে: পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে নতুন একটি উ”চশিক্ষা প্রতিষ্ঠান ¯’াপনে আইনের খসড়া অনুমোদন দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আদলেই নতুন এই আইন করা হ”েছ। আইনের খসড়াটি মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পাওয়ায় এখন যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য আবারও মন্ত্রিসভায় তোলা হবে। বাংলাদেশে মোট ১৫৩টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে, এর মধ্যে ৪৬টি সরকারি এবং ১০৭টি বেসরকারি। আর দেশে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় চালু আছে।