শীতার্তদের পাশে নানান বেসরকারি ব্যাংক

0
310

মারুফ গাজী:
নগরীতে শীতবস্ত্র বিতরন কর্মসূচি ইতিমধ্যেই পালন করেছে জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, জেলা পরিষদ সহ সরকারি-বেসরকারি অসংখ্য প্রতিষ্ঠান। তাদের মধ্যে উল্লেখযোগ্যপূর্ণ ভূমিকায় রয়েছে আর্থিক প্রতিষ্ঠান তথা ব্যাংক খাত। নগরীর প্রায় ডজন খানেক ব্যাংক সমূহের সাথে কথা বলে জানা যায়, শীতের মৌসুম আসলেই তারা এমন উদ্যোগ নিয়ে মাঠে নামেন। প্রত্যন্ত অঞ্চলসহ শহরের দুঃস্থ অসহায় মানুষের মাঝে তারা বিলিয়ে দেন শীত নিবারণের এ উপঢৌকন। দীর্ঘদিন এমন কর্মসূচি অব্যাহত রেখেছে এমন একাধিক ব্যাংক রয়েছে। পাশাপাশি শীতবস্ত্র বিতরণে উদ্যোগ নেয়া হবে এমন আশাব্যক্ত করেন অনেক প্রতিষ্ঠান।
নগরীর শাহাজালাল ইসলামি ব্যাংক ম্যানেজার জি এম কামরুজ্জামান এ প্রতিবেদককে বলেন, চলতি বছরে শহরজুড়ে আমরা প্রায় ৩ শতাধিক কম্বল বিতরন করেছি। যার মধ্যে সোনাপোতা মাধ্যমিক বিদ্যালয়ের গরিব শিক্ষার্থীদের মাঝে একশ কম্বল বিতরন করা হয়। প্রতি বছরই শীত মৌসুমে শাহাজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন থেকে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে কম্বল বিতরন করা হয়। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে চলতি মৌসুমে ৭৫হাজার কম্বল অনুদান দিয়েছে এই ফাউন্ডেশন ।
শহরের বড় বাজার শাখা ব্যাংক এশিয়ার ম্যানেজার গাজী হাফিজুর রহমানের সাথে কথা বলে জানা যায়, শুরু থেকেই শীতবস্ত্র বিতরনের মতো কর্মসূচি পালন করে আসছে তারা। গত মৌসুমে এ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দুই শতাধিক শীতার্থদের মাঝে কম্বল বিতরন করা হয়। এ মৌসুমেও এমন উদ্যোগ নিতে উৎসাহী এ প্রতিষ্ঠানটি।
নগরীর সাউথ বাংলা এগ্রিকালচারাল এন্ড কমার্সিয়াল ব্যাংক এর পক্ষ থেকে মোঃ আসাদুল্লাহিল গালিব জানান, বাগেরহাট, রামপাল, মোংলাসহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় তারা ইতিমধ্যেই শীতবস্ত্র বিতরণ করেছেন। তাছাড়া এসকল এলাকাসমূহে তাদের শীতবস্ত্র বিতরণ কর্মসূচি চলমান রয়েছে।
একই এলাকার এক্সিম ব্যাংক সূত্র হতে জানা যায়, বিভাগীয় শহরে ইতিপূর্বে তারা এমন কর্মসূচি পালন করেছে, তবে এখন প্রত্যন্ত অঞ্চলের দিকেই বেশি নজর দিচ্ছে এ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়। ব্যাংকটির প্রধান কার্যালয় হতে পরবর্তিতে চাইলে এ সকল শাখায় আবার এমন কর্মসূচি পালন করা হবে বলে খুলনা টাইমসের এ প্রতিবেদককে তারা আশাহত করেন।
পিকচার প্যালেস মোড় এলাকায় বেসিক ব্যাংকের ম্যানেজার ডঃ মোঃ মাসুদুল আলম জানান, চলতি বছরে এখনো পর্যন্ত শীতবস্ত্র বিতরণ না করা হলেও তাদের পক্ষ থেকে এমন কর্মসূচি পালন করা হতে পারে এমনটাই জানিয়েছেন তিনি।