লখপুরে ১৭ বছর ধরে একাই দুই নামে ভাতা সাময়িক বরখাস্ত ৫ ইউপি সদস্য

0
253

বাগেরহাট প্রতিনিধি:
বাগেরহাটের ফকিরহাট লখপুরে ১৭ বছর ধরে একাই দুই নামে ভাতা তুলছেন ইউপি সদস্যের মা। শিরো নামের সেই মহিলা ইউপিসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের পাঁচ সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। রোববার (৬ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মাদ ইফতেখার আহমেদ চৌধুরী পৃথকভাবে এদের বরখাস্তের প্রজ্ঞাপন জারি করেন।
বরখাস্ত হওয়া ইউপি সদস্যরা হলেন, ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদের ৪, ৫, ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য তাসলিমা লতা, নলধা-মৌভোগ ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য সরদার আলতাফ হোসেন, ফকিরহাট সদর ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ডের সদস্য আ. জব্বার, পিলজংগ ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য মোস্তফা কামাল হারুন এবং একই ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডের সদস্য সাধন কুমার দে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংরক্ষিত মহিলা আসনের সদস্য তাসলিমা লতার বিরুদ্ধে তার মায়ের নামে দুটি বিধবা ভাতার বই ইস্যু করে ১৯৯৯ সাল থেকে দীর্ঘ বছর ধরে অর্থ উত্তোলন পূর্বক অর্থ আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসকের সুপারিশ অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
উল্লেখ্য গত ১৬ ই জুন দৈনিক নওয়া পাড়াসহ একাধীক গণ মাধ্যমে ১৭ বছর ধরে একাই দুই নামে ভাতা তুলছেন ইউপি সদস্যের মা শিরো নামে সংবাদ প্রকাশের পর উপজেলা প্রশাসন বিষয়টি খুব গুরুত্বের সাথে আমলে নেয়। উপজেলা সমাজসেবা কর্মকর্তা সবুর আলীকে অভিযোগের বিষয়ে তদন্ত করে রিপোর্ট প্রদানের নির্দেশ দেন উপজেলা ভাতা বাস্তবায়ন কমিটি। তদন্তে সং¯িøষ্ট ইউপি চেয়অরম্যান ও স্থানীয়দেও সহোযোগীতায় লখপুর ইউনিয়নের (৪,৫ ও ৬ নং ওয়ার্ড) নারী ইউপি সদস্য তাছলিমা বেগম লতার বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়ে উপজেলা ভাতা বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়াম্যান স্বপন কুমার দাসের কাছে তদন্ত রিপোর্ট প্রদান করেন। পরবর্তীতে উপজেলা ভাতা বাস্তবায়ন কমিটির সভায় ইউপি সদস্য তাছলিমা বেগম লতাকে বহিস্কার ও অপসারণের সুপারিশ করা হয়। ওই সুপরিশের আলোকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় রোববার (৬ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মাদ ইফতেখার আহমেদ চৌধুরী এই বরখাস্তের প্রজ্ঞাপন জারি করেন।
এ ছাড়া ভিন্ন ভিন্ন প্রজ্ঞাপনে এদের বিরুদ্ধে বিভিন্ন ভাতার কার্ড দেওয়ার নাম করে অর্থ আদায়, ঘর দেওয়ার প্রতিশ্রুতি ও জন্ম নিবন্ধন করে দেওয়ার নামে সেবা গ্রহীতাদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ জেলা প্রশাসকের সুপারিশ অনুযায়ী পিলজংগ ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য মোস্তফা কামাল হারুন কে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ।
সরকারি বরাদ্দকৃত গভীর নলকূপ স্থাপনের জন্য সরকার নির্ধারিত সহায়ক চাঁদার অতিরিক্ত গ্রহণের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসকের সুপারিশ অনুযায়ী নলধা-মৌভোগ ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য সরদার আলতাফ হোসেন, ফকিরহাট সদর ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ডের সদস্য আ. জব্বার ও পিলজংগ ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডের সদস্য সাধন কুমার দে কে সাময়িক বরখাস্ত করেছে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মাদ ইফতেখার আহমেদ চৌধুরী।
ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভীর রহমান বলেন, ইউপি সদস্যদের বিরুদ্ধে উত্থাপিত বিভিন্ন অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন- ২০০৯ অনুযায়ী জেলা প্রশাসকের সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পাঁচ সদস্যকে সাময়িক বরখাস্ত করেছেন। কেন তাদেরকে চ‚ড়ান্তভাবে বহিষ্কার করা হবে না এই মর্মে দশ কার্যদিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।