মোরেলগঞ্জে ৫১ টি বুথে গণটিকার সকল ব্যাবস্থা সম্পন্ন

0
236

মেজবাহ ফাহাদ, মোরেলগঞ্জ(বাগেরহাট)প্রতিনিধি:  প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে টিকাদানের পরিধি বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। শহরের পাশাপাশি গ্রাম ও প্রত্যন্ত এলাকায় ব্যাপক ভিত্তিতে টিকাদান শুরু হবে সেই ধারাবাহিকতা বজায় রেখে বাগেরহাটের মোরেলগঞ্জে আগামীকাল থেকে গণ-টিকাদান কর্মসূচি সফল করার লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

গণটিকা কার্যক্রমে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণের পাশাপাশি প্রচার-প্রচারণাও শুরু হয়েছে। মোরেলগঞ্জের ১৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় চলবে এই টিকা কার্যক্রম। টিকা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ক্যাম্পেইনের আওতায় আপাতত একদিন (৭ আগস্ট) ভ্যাকসিন দেওয়া হবে। তারপর সাতদিন বন্ধ থাকার পর আবার ১৪ আগস্ট থেকে ক্যাম্পেইন চালু হয়ে ১৯ আগস্ট পর্যন্ত চলবে,এই ধারাবাহিকতা চলমান থাকবে, তবে স্বাস্হ্য কমপ্লেক্সে শুক্রবার ব্যাতিত চলমান টিকাদান কর্মসূচি প্রতিদিন অব্যাহত থাকবে।

উপজেলায় ১৬ টি ইউনিয়নের ১৬ টি কেন্দ্রে ৪৮ টি বুথ প্রস্তুত রাখা হয়েছে।পৌরসভায় ১ টি কেন্দ্রে থাকবে ৩ টি বুথ। প্রতিটি ইউনিয়নের ১ টি কেন্দ্র নির্বাচন করা হয়েছে, ১ টি কেন্দ্রের ৩ বুথ রাখা হচ্ছে । উপজেলার মোট ৫১ টি বুথের প্রতিটিতে দৈনিক ২০০ জন করে সর্বমোট প্রতিদিন ১০ হাজার ২০০ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য ধরা হয়েছে। টিকার কার্যক্রম সফল করতে এরই মধ্যে উপজেলায় সকল বুথের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।উপজেলার প্রতিটি টিকাকেন্দ্রে ২ জন স্বাস্হ্যকর্মী ও ৩ জন প্রশিক্ষণ প্রাপ্ত সেচ্ছাসেবক থাকবেন,তবে পৌরসভায় একটি কেন্দ্রে ৬ জন স্বাস্হ্যকর্মী থাকবেন বলে উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে সুত্রে জানা গেছে।

এ দিকে মোরেলগঞ্জ পৌরসভার মেয়র এস এম মনিরুল হক পৌরসভার ৯ টি ওয়ার্ডের কাউন্সিলরদেরকে গনটিকা কার্যক্রম সফল করতে, টিকা গ্রহনে মানুষকে উদ্বুদ্ধ করনে; বাড়িতে বাড়িতে গিয়ে ক্যাম্পিয়নের নির্দেশনা প্রদান করেছেন।টিকা গ্রহনে ফ্রি রেজিষ্ট্রেশন সহ পৌরসভার পক্ষ থেকে চালানো হচ্ছে নানা প্রচার প্রচারণা।

মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কার্যালয় সূত্রে জানা যায়, এ পর্যন্ত মোরেলগঞ্জে প্রায় সাড়ে ১৫ হাজার মানুষ কোভিশিল্ড এবং সিনোফার্মের টিকা গ্রহন করেছেন। এ গনটিকার কার্যক্রম সম্পর্কে জানতে চাওয়া হলে মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামাল হোসেন মুফতি বলেন,ভ্যাক্সিনেশন ক্যাম্পেইন প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চলবে।ইতোমধ্যে আমাদের সকল কার্যক্রম সম্পন্ন।

১৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার প্রতিটি বুথ প্রস্তুত রাখা হয়েছে ।মোরেলগঞ্জে ২৫ হাজারেরও অধিক রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। এ সময়ে তিনি বলেন স্হানীয় সংসদ সদস্য সার্বক্ষনিক আমাকে নির্দেশনা দিচ্ছেন যাতে ১৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় সাধারন মানুষ কোন ভোগান্তি ছাড়াই টিকা গ্রহন করতে পারে।

তিনি জানান,যারা অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে পারেননি তাদেরকেও এই কার্যক্রমের আওতায় টিকা প্রদানের প্রস্তুতি,নিচ্ছি। টিকার সময় ভোটার নাম্বার বা এনআইডি কার্ড সঙ্গে থাকলেই চলবে। তবে টিকা গ্রহনে বয়স্ক,মুক্তিযোদ্ধা,প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেয়া হবে।

খুলনা টাইমস/এমআইআর