মোরেলগঞ্জে এক যুগেও সোনালী, রুপালী ও অগ্রনী ব্যাংকের এটিএম বুথ সেবা চালু হয়নি

0
120
????????????

মেজবাহ ফাহাদ:
গত এক যুগে ব্যাংক থেকে টাকা তোলার বদলে এটিএম বুথ ব্যবহারের প্রবণতা বেড়েছে বহুগুন। যখন খুশি তখন এমনকি ৫০০ টাকাও নির্বিঘ্নে তোলা যায় বলে হাতে নগদ টাকা রাখার বদলে কার্ড পকেটে নিয়ে ঘোরাই শ্রেয় মনে করছেন গ্রাহকরা।কিন্তু বাগেরহাটের মোরেলগঞ্জে এই এটিএম বুথ সেবা ভোগান্তি চরমে,ক্ষুব্ধ গ্রাহকেরা। ২৪ ঘন্টা এটিএম বুথ সেবা দেয়ার কথা থাকলেও বাস্তবতা ভিন্ন। ২৪ ঘন্টার মধ্যে ১২ ঘন্টা এমনকি সপ্তাহে ২ থেকে ৩ দিনও বন্ধ থাকে এটিএম বুথ,বুথের সামনে ঝুলিয়ে দেয়া হয় লেনদেন বন্ধের নোটিশ,মোরেলগঞ্জ শহরে ইসলামী ব্যাংকের ৩ টি ও সোশাল ইসলামী ব্যাংকের ১ টি এটিম বুথ রয়েছে,ইসলামি ব্যাংক মোরেলগঞ্জ শাখা থেকে জানা যায়, মোরেলগঞ্জে ইসলামি ব্যাংকের বর্তমান গ্রাহক সংখ্যা ৩০ হাজারের মত,ধারণা করা হয় অন্যান্য ব্যাংকের চেয়ে এই ব্যাংকের গ্রাহক সবচেয়ে বেশী তাই এই ব্যাংকের বুথের সংখ্যাও বেশি,তাদের ৫০ শতাংশ গ্রাহকের কাছে ক্রেডিট কার্ড রয়েছে, কিন্তু প্রায়শই এই ব্যাংকের বুথে বাস্তবে এসে দেখা যায় অনেকটা যাদুঘরের কোন সাজানো প্রদর্শনী যন্ত্রের মত। পাশ্ববর্তী উপজেলাগুলোতে এদের এটিএম বুথ সেবা ২৪ ঘন্টা হলেও মোরেলগঞ্জে কেন এমন ভোগান্তি ? এছাড়া অন্য রাস্টয়াত্ব ব্যাংকের শাখাগুলো মোরেলগঞ্জে গত একযুগেও এটিএম বুথ সেবা চালু করতে পারে নি,এদের মধ্যে সোনালী ব্যাংক পিএলসি,রুপালি ব্যাংক পিএলসি,অগ্রনি ব্যাংক অন্যতম সোমবার ১৬ (অক্টোবর)বিকেলে হাসপাতালে অসুস্থ মায়ের ঔষধ কেনার জন্য জরুরি টাকা তোলার চেষ্টা করেন মোরেলগঞ্জের বারইখালী গ্রামের বাসিন্দা বেসরকারি চাকরিজীবি জনৈক সুমন আহমেদ কারণ, ঔষধের সমপরিমাণ টাকা বাসায় নেই,পৌর শহরের সবকয়টি বুথ ঘুরেও তিনি টাকা তুলতে পারেন নি, সবকটি বুথের সামনে ঝুলছে নোটিশ,টাকা আছে কিনা জিজ্ঞেস করলে বুথে কর্তব্যরত সিকিউরিটি গার্ড শীতাতপ নিয়ন্ত্রিত বুথের ভিতরে বসে ইশারায় বললেন টাকা নেই,আবার কেউ বলছেন যান্ত্রিক ত্রুটি।এখন ধার করা ছাড়া উপায় নেই। কিন্তু কার কাছে ধার পাওয়া যাবে- ভাবছেন বুথের সামনে দাঁড়িয়ে।এমন সময় দেখা এ প্রতিবেদকের সাথে ,বললেন বুথগুলোর কী সমস্যা? ৪ টি বুথে গেলাম, টাকা পেলাম না। প্রয়োজনের সময় যদি টাকা তোলা না যায় তবে বুথ রেখে লাভ কী ? মোরেলগঞ্জে এরকম প্রতিদিনই হাজারো গ্রাহক এটিএম বুথ সেবা ভোগান্তির স্বীকার হচ্ছেন।
মোরেলগঞ্জে আধুনিক ব্যাংকিং সেবার এ যুগে সোনালী ব্যাংক,রুপালী ব্যংক কেন এখনো এটিএম বুথ সেবা চালু করতে পারে নি সে প্রশ্ন এসব ব্যাংকের সাধারন গ্রাহকদের ? এ নিয়ে ভীষণ ক্ষুব্ধ তারা।
এ বিষয়ে ইসলামী ব্যাংক মোরেলগঞ্জ শাখা ব্যাবস্হাপক জয়নাল আবেদিন বলেন,অন্য ব্যাংকের এটিএম সেবা না থাকার কারনে আমাদের ব্যাংকের এটিএম বুথ থেকেই টাকা তুলছেন অন্য ব্যাংকের গ্রাহকেরা,আমাদের এখানে ১ টা বুথের মেশিন নস্ট রয়েছে,যে পরিমাণ টাকা লোড দেয়া প্রয়োজন সে পরিমাণ টাকা দেয়া হয় না,এ বিষয়ে উর্ধতন কতৃপক্ষের সাথে কথা বলে খুব শীগ্রই এই সমস্যার সমাধান করবো।