মোরেলগঞ্জের বহরবুনিয়া ইউনিয়নে রাস্তা নির্মানে অনিয়মের অভিযোগ,ক্ষুব্ধ এলাকাবাসী

0
247

মোরেলগঞ্জ প্রতিনিধিঃ বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা দূর্যোগ ব্যাবস্থাপনা অধিদপ্তরের হেরিং বোনবন্ড(এইচবিবি) রাস্তায় ইট সোলিংয়ে নিন্মমানের কাজ করা হচ্ছে। উপজেলার বহরবুনিয়া ইউনিয়নের একটি গ্রামে রাস্তার কাজে ব্যাপক অনিয়ম হওয়ায় এলাকাবাসী ক্ষুব্ধ অবস্থায় রয়েছে। কিন্তু তারপরও সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান স্থানীয়দের সাত-পাঁচ বুঝিয়ে যেনতেন ভাবে রাস্তার কাজ চালিয়ে যাচ্ছেন। নিন্মমানের ইট দিয়ে কাজ শুরু হওয়ায় চরম অসোস্তস জানিয়েছেন এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দূর্যোগ ব্যাবস্থাপনা অধিদপ্তরের হেরিং বোন বন্ড(এইচবিবি) শীর্ষক প্রকল্পের আওতায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের অধীনে বহরবুনিয়া ইউনিয়নের ০২ নং ওয়ার্ডের কালিবাড়ি সুইসগেইট থেকে কাটাখালের পুর্ব পাশ হয়ে নদী পর্যন্ত ১৫০০ মিটার হেরিং বোন বন্ড (এইচ বিবি) রাস্তা নির্মান কাজ করা হচ্ছে। মোট ১৫০০ মিটার রাস্তার প্রকল্পটির ব্যায় ধরা হয়েছে প্রায় ৮৮ লক্ষ টাকা। কাজটি করছেন মোরেলগঞ্জ উপজেলার মের্সাস রাহাত এন্টারপ্রাইজ। এলাকাবাসী বলছেন কাজটি তদারকিতে কতৃপক্ষের তেমন কোন হস্তক্ষেপ নেই,মাঝে মাঝে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের কার্যসহকারী,অফিস সহকারীকে কাজের এখানে আসতে দেখা যায়,তারা এসে কিছুক্ষন থেকে এলাকা ত্যাগ করেন,ত্রান ও দুর্যোগ ব্যাবস্হাপনা মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা বা ইঞ্জিনিয়ারকে কাজের সঠিক তদারকি করতে দেখা যায় নি

আরও জানা গেছে, রাস্তায় ইট সোলিং কাজে ১ নম্বর ইট ব্যবহার করতে হবে, কিন্তু রাস্তাটির উপরের অংশের কাজে ২ নম্বর ইট ব্যবহার করা হচ্ছে নিচের ভাগে ব্যবহার করা হচ্ছে অধিকাংশ ৩ নম্বর বা নাম্বার বহীন ইট। নিচের ভাগে নিন্মমানের ১-২ ইঞ্চি ফাঁকা রেখে ইট বিছানো হচ্ছে। রাস্তার ইটে পানি দেয়ার কথা থাকলেও পানি দেয়া হয়নি। ফলে দায়সারা ভাবে কাজ করা হচ্ছে। এলাকাবাসীর অভিযোগের পরও আবারও নিন্মমানের দুইবার পোড়ানো ৩ নম্বর ইট রাস্তায় ফেলায় এলাকাবাসী তীব্র প্রতিবাদ করলে সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিস্টান মেসার্স রাহাত এন্টারপ্রাইজ কিছু নাম্বার বিহীন ইট সরিয়ে নিচ্ছে।

ওই গ্রামের বাসিন্দা আলী আহমেদ বলেন,আমাদের দীর্ঘদিনের প্রত্যাশিত রাস্তায় ইট সোলিং কাজে এতটাই অনিয়ম করা হচ্ছে যা ভাষায় প্রকাশ করার মতো না।ঠিকদারকে কাজ শুরুর পরে একবারও দেখা যায় নি,রাস্তার উপরিভাগে ১ নাম্বার ইট দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছে ২ নম্বর ইট, আর নিচে দেয়া হচ্ছে অধিকাংশ ৩ নম্বর বা এর চেয়েও নিন্মমানের ইট। আর যেসব ২ নম্বর ইট দেওয়া হচ্ছে সেগুলো আবার ৩ নম্বর ইট দুইবার পুড়িয়ে ২ নম্বর বানানো। আমরা এই প্রথমবারের মত হটের রাস্তাটি পেয়েছি, এভাবে এই রাস্তাটি নির্মান করা হলে এক বছরের বেশি টিকবে না। পুরনায় আমাদের চলাচলের জন্য আবার দূর্ভোগ পোহাতে হবে। একই এলাকার ইউপি সদস্য হেমায়েত হাওলাদার, বিপ্লব তালুকদার, সবুজ হাওলাদার,আলামিন, সহ অনেকে বলেন, রাস্তার কাজ সঠিক ভাবে চলছে না। রাস্তার উপরের ইট ঠিক থাকলেও নিচের ভাগে নিন্মমানের ইটগুলো ১-২ ইঞ্চি ফাঁকা করে বিছানো হচ্ছে এবং তা বালু দিয়ে ঢেকে দেয়া হচ্ছে। আর নিচের অধিকাংশ ইট ভাঙ্গা ফাঁটা। এছাড়া রাস্তায় পানিও ঠিকমতো ব্যবহার করা হয়নি। রাস্তার কাজ হবে আমাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল। কিন্তু নিন্মমানের হওয়ায় কয়দিন টিকবে তা এখন বিষয় হয়ে দাঁড়িয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই গ্রামের একজন বাসিন্দা জানান যে স্থানীয় চেয়ারম্যানের সাথে সংশ্লিষ্ট ঠিকাদারের গভীর যোগসুত্র রয়েছে,তাই চেয়ারম্যান রাস্তার কাজের তেমন তদারকি করছেন না।

রাস্তার কাজের মান ও অভিযোগের সত্যতা জানতে চাইলে স্হানীয় ইউপি চেয়ারম্যান টি এম রিপন হোসেন জানান,আমার বহরবুনিয়া ইউনিয়নের মানুষ অবহেলিত,নদী ভাঙন সহ নানা প্রতিকূলতা মোকাবেলা করে টিকে আছে এখানকার মানুষ,দীর্ঘ সাধনার পরে আমরা পাকা রাস্তা পেয়েছি,কাজের কোন অনিয়ম হতে দেবো না,সঠিক রাস্তা দৃশ্যমান চাই।

রাস্তার কাজের অনিয়মের অভিযোগ ও তদারকি সম্পর্কে জানতে চাইলে উপজেলা প্রকল্প ব্যাস্তবায়ন কর্মকর্তা মোঃ রোকনউজ্জামান বলেন, রাস্তার কাজে সামান্য কিছু খারাপ ইট ছিল, সেগুলো সরিয়ে ফেলা হয়েছে,সাধারণ মানুষের অভিযোগ আমলে নিয়ে আমি আজ কাজটি পরিদর্শনে যাচ্ছি, এছাড়া কাজের বিষয়ে সার্বক্ষনিক তদারকি করা হচ্ছে। কাজে কোন অনিয়ম হতে দেয়া হবে না

রাস্তা নির্মানে অনিয়মের অভিযোগের ব্যাপারে বাগেরহাট জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা মোঃ মাসুদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন বহরবুনিয়া ইউনিয়নের রাস্তার কাজে কোন অনিয়ম হতে দেয়া হবে না, আমি নিজে কাজ পরিদর্শনে যাবো,অভিযোগ পেলে অভিযোগ আমলে নিয়ে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাবস্হা গ্রহন করা হবে।