মোংলা বন্দর ব্যবহারের উদ্যেশ্যে নেপালের বাণিজ্য সচিবের মোংলা বন্দর পরিদর্শন

0
260

খবর বিজ্ঞপ্তি:
নেপালের Commerce Industry and Surplier Ministry এর সচিব Mr. Dr. Baikuntha Aryal, এর নেতৃত্বে একটি বাণিজ্যিক প্রতিনিধিদল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় মোংলা বন্দর পরিদর্শন করে।
মোংলা বন্দরের সভা কক্ষে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে নেপালের প্রতিনিধিদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নেপালের Commerce Industry and Surplier Ministry Gi mwPe  Mr. Dr. Baikuntha Aryal, Secretary (MOICS), Mr. Navaraj Dhakal, Join Secretary(MOICS), Ambassador/DCM, Nepal Ambassy In Dhaka, Mr. Suman Dahal, Director General, Department of Custom, Mrs. Matina Joshi Vaidya, Director General (DFTUC), Mrs.Urmila Shrestha, Chief Excutive Officer (STC), Mrs. Srijana Tiwari, Under Secretary (MOICS), Mr. Bishal Sapkota, Section Officer (MOICS) এছাড়াও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ সেলিম হোসেন এবং বন্দরের উর্দ্ধতন কর্মকতাগণ উপস্থিত ছিলেন।
সভায় মোংলা বন্দরের বর্তমান সুবিধাদি ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দীন,(সি), বিএন পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। বন্দরের অবকাঠামোগত অবস্থান এবং ব্যবস্থাপনা সম্পর্কে অবহিত হওয়ার পর নেপালের প্রতিনিধিবৃন্দ মোংলা বন্দর ব্যবহারের আগ্রহ প্রকাশ করেন এবং এ মর্মে দুই দেশের সরকার চুক্তি সম্পাদনের জন্য সময়ে সময়ে বৈঠক করে চুড়ান্ত পর্যায়ে এসেছে বলে জানান।
মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ বন্ধ প্রতীম প্রতিবেশী রাষ্ট্র নেপালের মধ্যে অনেক পুরাতন গভীর সম্পর্ক বিদ্যমান। দু-দেশের মধ্যে সাংস্কৃতিক, খাদ্যভাস, শিক্ষা ও অর্থনৈতিক ইত্যাদি বিষয়ে অনেক মিল রয়েছে।
তিনি আরো উল্লেখ করেন যে বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে সোনার বাংলায় রুপান্তর করতে চেয়েছিল তার সেই স্বপ্নকে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনা বাস্তবে রুপান্তর করার পথে অগ্রসরমান। এবং এরই ধারাবাহিকতায় মোংলা বন্দর উন্নয়নে আগামী ২-৩ বছরের মধ্যে প্রত্যক্ষ করবেন বলে তিনি নেপালের প্রতিনিধিদের অবহিত করেন।