মৃত্যু সুজাকে পরাজিত করেনি বরঞ্চ বিজয়ী করেছে

0
577

ডাঃ শেখ বাহারুল আলম:
পৃথিবীতে কিছু মানুষ মৃত্যুর মধ্য দিয়ে তার প্রতিপক্ষকে পরাজিত করে। রাজনীতিতে এসএম মোস্তফা রশিদী সুজাকে যারা পরাজিত করতে চেয়েছিল , তাদেরকে পরাজিত করেই বিজয়ীর বেশে চিরতরে বিদায় নিলো । মোস্তফা রশিদী সুজার শেষযাত্রায় মানুষের রোদন তার বিজয়কে দৃশ্যমান ও বাস্তব করে তুলেছে।

তার মৃত্যুতে লাখো মানুষের আহাজারির গর্জনে খুলনার আকাশ-বাতাস-কে যেভাবে ভারী করে তুলেছিল, তা প্রতিপক্ষকে নীরব করে দিয়েছে। তার অনুপস্থিতিতে মুক্তিযুদ্ধের পক্ষ রাজনীতির যে ভারসাম্যহীনতা সৃষ্টি হল, এর ফলে আগামীতে মুক্তিযুদ্ধ বিরোধীদের মোকাবেলায় আওয়ামীলীগ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যথেষ্ট হুমকির মুখোমুখি হবে। এ হুমকি মোকাবেলায় দল বারবার প্রয়াত সুজাকে স্মরণ করবে তার অতীত রাজনৈতিক ভূমিকার কারণে।

শক্তিধর হয়ে রাজনীতিতে আগমন ও অবস্থানের মধ্য দিয়ে সুজা যে ইতিহাস সৃষ্টি করে আছে, সে ইতিহাস সত্ত্বায় ধারণ করে আওয়ামীলীগের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ভবিষ্যৎ রাজনীতি মুল্যায়িত হবে, তার অভাব অনুভূত হবে প্রতিনিয়ত।

এ অঞ্চলের রাজনীতিতে এসএম মোস্তফা রশিদী সুজা কতটা গুরুত্বপূর্ণ হয়েছিল, তার শেষযাত্রায় মানুষের অংশগ্রহণ তা প্রমাণ করে। এ বিজয় তার ও তার রাজনীতির । খুলনার আওয়ামীলীগের রাজনীতিকে আরেকজন সুজার জন্য অপেক্ষা করতে হবে । যেকোন সংকটময় মুহূর্তে রাজনীতি মোস্তফা রশিদী সুজাকে স্মরণ করবে। এটাই সুজার জীবনে রাজনৈতিক সার্থকতা ও সফলতা।

লেখক: সভাপতি, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ), খুলনা জেলা শাখা।

তথ্যসূত্র: ফেসবুক