মানবিক বাজার একটি অনুকরনীয় উদ্যোগ

0
202
ইফতারপণ্যের মূল্যবৃদ্ধি ব্যবসায়ীদের কুপ্রবৃত্তি কি বন্ধ হবে না?

টাইমস সম্পাদকীয় :দ্রব্যমুল্যের উর্ধ্বগতিতে মানুষের নাভিশ^াস অবস্থা। দরিদ্র মানুষেরা খুব কষ্টে আছেন। সরকার সারা দেশে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র মাধ্যমে নগর থেকে শুরু করে উপজেলা পর্যায়ে দু’ লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল ও দুই কেজি ছোলা বাজার মুল্যের চেয়ে কম দামে দরিদ্র মানুষের মধ্যে বিক্রি করছে। এ প্যাকেজ পুরোটা নিতে ৫৩০ টাকা পরিশোধ করতে হয়। কিন্তু বাস্তবতা হচ্ছে, দিন আনা দিন খাওয়া মানুষের অনেকের পক্ষেই একসাথে এটাকা পরিশোধ করা সম্ভব নয়। তাই তারা এ ব্যাপারে উৎসাহী হচ্ছে না। ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়া অনেকেই তেল ছাড়া রান্না করছেন। প্রতিদিনের খাবারে চাল, ডাল,তেল, পিয়াজ ছাড়াও সবজি অপরিহার্য। মাছ, মাংশ ছাড়া সবজি দিয়েও খাদ্যাভ্যাস করা সম্ভব। কিন্তু সবজির বাজারেও যেন আগুন লেগেছে। অনেকের পক্ষেই চাল, ডাল, তেল কেনার পর সবজি কেনার সংস্থান নেই। তবে আশার কথা চটগ্রামের কতিপয় যুবকের উদ্যোগে মানবিক বাজার গড়ে উঠেছে। যদিও তা প্রয়োজনের তুলনায় নিতান্ত, তবুও কিছু মানুষ সবজি পাচ্ছে।
সবজির দোকানে একটি ঝুড়ি থাকে। যারা সবজি দান করতে চান তারা সে ঝুড়িতে সবজি রেখে দিয়ে চলে যান। আর যাদের সবজি কেনার সামর্থ্য নেই তারা ঝুড়িটি থেকে বিনা মূল্যে সবজি নিয়ে যান। চটগ্রামের কয়েকজন যুবকের এ উদ্যোগের নাম মানবিক বাজার। গরিবউল্লাহ হাউজিং বাজারের সবজি বিক্রেতা মোঃ ইব্রাহিম তার দোকানের সামনে একটি ঝুড়ি রেখে পাশে লিখে রাখেন যে অসহায় মানুষেরা সেখান থেকে সবজি নিতে পারবেন। বিষয়টি ফেসবুকে প্রচার হলে কায়সার আলী চৌধুরী ও তার সহযোগিরা বিষয়টি অন্যান্য
স্থানে ছড়িয়ে দিতে তৎপর হন। গরিবউল্লাহ হাউজিংয়ের পর চটগ্রামের পূর্ব বাকলিয়া, চকবাজার, মোহরা ও কর্নফুলী বাজারে এ মানবিক বাজার চালু হয়েছে। এছাড়াও হাটহাজারীর নজুমিয়া হাট ও মছুনঘাট ও রাঙামাটিতেও এ বাজার চালু হয়েছে। প্রথমে উদ্যোক্তারা নিজেদের টাকায় মানবিক বাজার চালু করলেও এখন অনেকেই সহযোগিতার হাত বাড়িয়েছেন।
কায়সার আলী চৌধুরীর মধ্যে সব সময় মানুষের জন্য কিছু করার চেষ্টা করেন। দু বছর আগে চট্টগ্রাম নগরের কলেজ সড়কে মানবিক রুটির ঝুড়ি নামে একটি উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু নানা কারণে তা বাস্তবায়িত করতে পারেননি। এমন আক্ষেপের মাধ্যে করোনার মধ্যেও মানুষের জন্য কিছু করার চেষ্টা করেন। তিনি কি ভাবে মানবিক বজার চালাচ্ছেন এবং এ উদ্যোগ নিলে কি করতে হবে জানতে নাটোর, নঁওগা ও কুমিল্লা থেকে যোগাযোগ করা হয়েছে। দ্রব্য মূল্যের এ উর্ধ্বগতির চরম মুহুর্তে দরিদ্রদের পাশে দাড়াতে সারা দেশে এ কার্যক্রম ছড়িয়ে দেয়া যেতে পারে। এ ব্যাপারে বিভিন্ন এলাকার তরুনরা উদ্যোগ নিতে পারেন। হতে পারেন মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য।