মজুরি কমিশন বাস্তবায়নে আগামী ১৫ ডিসেম্বর আন্তঃমন্ত্রণালয় সভা -শ্রম প্রতিমন্ত্রী

0
327

তথ্য বিবরণী: বাংলাদেশ রাষ্ট্রয়ত্ব পাটকল কর্পোরেশনের শ্রমিকদের জন্য সরকার ঘোষিত জাতীয় মজুরী কমিশন ২০১৫ বাস্তবায়নে বস্ত্র ও পাট মন্ত্রণালয় আগামী ১৫ ডিসেম্বর আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করেছে। এই সভা থেকে শ্রমিকদের মজুরী কমিশন বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। প্রতিমন্ত্রী বৃহস্পতিবার রাতে খুলনার বিভাগীয় শ্রম অধিদপ্তরের সম্মেলনকক্ষে খুলনায় পাটকল শ্রমিকদের অনশন প্রত্যাহারের বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় মন্ত্রণালয় ইতোমধ্যে মজুরী কমিশন বাস্তবায়নে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় মজুরী কমিশন বাস্তবায়ন করতে ১১শ তিন কোটি টাকার প্রয়োজন হবে। যা সংশ্লিষ্ট পাটকলগুলোর পণ্য বিক্রি করে এ অর্থ সংস্থান সম্ভব হবে না। এজন্য প্রয়োজনীয় বরাদ্দের জন্য অর্থ মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। ইতোমধ্যে গত সপ্তাহে একশ কোটি টাকা শ্রমিকদের বয়েকা মজুরী পরিশোধ করা হয়েছে। এছাড়া চলমান ধর্মঘটের কারণে ছাঁটাই এবং বরখাস্ত শ্রমিকদের পুনবহাল করা হয়েছে। প্রতিমন্ত্রী ধর্মঘটকারী শ্রমিকদের অনশন ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানান।
এসময় প্রতিমন্ত্রী খালিশপুর হাউজিং স্টেটের আব্দুল সাত্তার (৫৮) নামে যে শ্রমিক মৃতবরণ করেছেন। সে বিষয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল এবং খালিশপুর স্থানীয় ক্লিনিকের চিকিৎসকের বরাত দিয়ে প্রতিমন্ত্রী বলেন যে, উক্ত শ্রমিক অসুস্থজনিত কারণে মৃতবরণ করেন। তিনি মৃত শ্রমিকের পরিবারকে সব ধরণের আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দেন। খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা সদর হাসপাতাল কর্তৃপক্ষকে অনশনরত শ্রমিকদের চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠনের নির্দেশনা দেন।
এসময় খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান, খালিশপুর শিল্পাঞ্চলের পুলিশ সুপার মোঃ কাউসার শিকদার, খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি সানাউল্লাহ নান্নু, সাধারণ সম্পাদক মোঃ মনিরুল ইসলাম বাশার, শ্রমিক নেত্রী শাহনাজ আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।