বেনজেমাকে ছাড়াই লা লিগায় এগিয়ে যেতে আত্মবিশ্বাসী রিয়াল মাদ্রিদ

0
124

টাইমস স্পোর্টস:
করিম বেনজেমাকে ছাড়াই এবার নতুনভাবে লা লিগা মৌসুম শুরু করতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার থেকে আবারো লিগ শিরোপা ফিরিয়ে নেবার তাগিদে রিয়াল নিজেদের প্রস্তুতিটাও ভালই সেড়ে নিয়েছে। যদিও এখনো পিএসজি থেকে কিলিয়ান এমবাপ্পেকে দলে ভেড়াতে তারা আশাবাদী।
বর্তমান ব্যালন ডি’অর বিজয়ী বেনজেমা জুনে সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে সৌদি আরবে পাড়ি জমিয়েছেন। এর মাধ্যমে মাদ্রিদের সাথে তার ১৪ বছরের সম্পর্কের সমাপ্তি ঘটেছে। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর ক্লাবের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৫৪ গোল করেছেন বেনজেমা।
গত মৌসুমে লিগ চ্যাম্পিয়ন বার্সেলোনার থেকে মাদ্রিদের পয়েন্টের ব্যবধান ছিল ১০। কিন্তু এবার তা কাটিয়ে উঠতে আগে থেকেই প্রস্তুত মাদ্রিদ বেনজেমার অনুপুস্থিতি কাটিয়ে উঠতে ইতোমধ্যেই ইংলিশ তরুণ জুড বেলিংহাম ও টার্কিশ প্রতিভা আরডা গুলারকে দলে ভিড়িয়েছে। কার্যত মাদ্রিদের ভবিষ্যত পরিকল্পনার অংশ হিসেবে এই তরুণদের দলে নেয়া হয়েছে। কিন্তু তাদের দীর্ঘ প্রতিক্ষিত লক্ষ্য এখনো পিএসজির হয়ে ২৬০ ম্যাচে ২১২ গোল করা ফরাসি তারকা এমবাপ্পে। গত মৌসুমে শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে এমবাপ্পেকে দলে ভেড়াতে পারেনি মাদ্রিদ। এমবাপ্পে পিএসজির সাথে নতুন চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। কিন্তু এবার এমবাপ্পে নিজেই প্যারিসে আর না থাকার কথা জানিয়ে দিয়েছেন। চুক্তি নবায়নেও তিনি অস্বীকৃতি জানিয়েছেন। পিএসজির রিজার্ভ দলের সাথে এমবাপ্পে বর্তমানে অনুশীলণ করছেন। ফরাসি চ্যাম্পিয়নদের সাথে থাকতে হলে তাকে অবশ্যই নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে, পিএসজির পক্ষ থেকে এই শর্ত জুড়ে দেয়া হয়েছে। পিএসজির আশঙ্কা ২০২৪ সালে ফ্রি ট্রান্সফারে স্প্যানিশ জায়ান্ট দলে পাড়ি জমাবেন এমবাপ্পে, যা কোনভাবেই কাম্য নয়। কিন্তু মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি জনসমুক্ষে বিষয়টি নিয়ে এখনই এ বিষয়ে কথা বলতে চাচ্ছেন না।
গত মাসে আনচেলত্তি বলেছেন, ‘এমবাপ্পে আমাদের খেলোয়াড় নয়। অন্য কোন ক্লাবের খেলোয়াড় সম্পর্কে কোন ধরনের মন্তব্য করা আমার ঠিক হবেনা।’
এবারের ট্রান্সফার উইন্ডো বন্ধ হবা আগেই এমবাপ্পেকে নিয়ে মাদ্রিদ হয়তোবা চূড়ান্ত কোন সিদ্ধান্তে আসবে। কিন্তু তার আগ পর্যন্ত ক্লাবের আক্রমনভাগের সব দায়িত্ব পড়েছে ভিনিসিয়াস জুনিয়রের উপর। রোনাল্ডো, রাউল ও এমিলিও বাট্রাগুয়েনোর মত ক্লাব লিজেন্ডদের সাত নম্বর জার্সিটিও পেয়ে গেছেন ভিনি। দলে নতুন আসা বেলিংহাম ও গুলারকে সাথে নিয়ে আনচেলত্তি তার নতুন ছকও কষে ফেলেছেন। এখন মাঠে তা প্রয়োগের অপেক্ষা। এদিকে দলে ফিরেছেন সাবেক তারকা স্ট্রাইকার জোসেলু। ২০১১ সালে মাদ্রিদের হয়ে খেলা ৩৩ বছর বয়সী জোসেলু এস্পানিয়লের হয়ে গত মৌসুমে ১৬ গোল করেছিলেন।
আনচেলত্তি বলেন, ‘আমার কাছে এই দলটি উন্নতি করছে। বেনজেমার মত অভিজ্ঞ খেলোয়াড়কে আমরা হারিয়েছি। সে ক্লাবের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় ছিল, সে একজন লিজেন্ড। কিন্তু আমাদের এবারের দলটি বেশ তরুণ। তাদের কাছ থেকে সেরাটা বের করে নেয়াই আমাদের মূল চ্যালেঞ্জ।’
এদিকে বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজের সামনে শঙ্কা রয়েছে ট্রান্সফার মার্কেটে তুলনামূলক শান্ত থাকার পর আসন্ন মৌসুমে তার দল আদৌ শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ কতটা নিতে পারবে। বড় শঙ্কা রয়েছে নতুন আসা খেলোয়াড়দের এখনো রেজিষ্ট্রার করতে পারেনি কাতালান জায়ান্টরা। এক বছর আগে ক্লাবের বিভিন্ন আর্থিক ক্ষতি সত্ত্বেও রবার্ট লিওয়ানদোস্কিকে দলে ভিড়িয়ে হইচই ফেলে দিয়েছিল কাতালান ক্লাবটি। বছরখানেক পরেই বার্সেলোনা তাদের সাম্প্রতিক ট্রান্সফার পলিসিতে ফ্রি এজেন্টে ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী অধিনায়ক ইকে গুনডোগানকে দলে ভিড়িয়েছে। লিওনেল মেসিকেও দলে ফেরানোর পরিকল্পনা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তা সফল হয়নি।
সেন্টার-ব্যাক ইনিগো মার্টিনেজ এ্যাথলেটিক বিলবাও থেকে বার্সেলোনায় এসেছে। অন্যদিকে শৈশবের ক্লাবে ফিরে এসেছে ওরিয়র রোমেউ। যদিও বাসকুয়েটসকে হারানোর ক্ষতি পুষিয়ে তোলা নিয়ে শঙ্কা রয়েছে। জাভি বলেন, ‘সে আমাদের দলের জন্য মাঠ ও মাঠের বাইরে অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় ছিলেন। বাসকুয়েটসের বদলী হিসেবে আমাদের সেই মানেরই একজন খেলোয়াড় খুঁজে নিতে হবে।’
ফরাসী উইঙ্গার ওসমানে ডেম্বলে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাবার দ্বারপ্রান্তে রয়েছেন।
গত মৌসুমের তৃতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ লিগের দ্বিতীয় ভাগে এসে উন্নতি করেছিল। রিয়ালের সাথে তাদের পয়েন্টের ব্যবধান ছিল মাত্র এক। সিজার আজপিলিকুয়েটাকে চেলসি থেকে, লিষ্টার থেকে টার্কিস কাগলার সুনচু ও সেল্টা ভিগো থেকে লেফট-ব্যাক জাভি গালানকে দলে ভিড়িয়েছে এ্যাথলেটিকো। ২০১৯ সালে রেকর্ড চুক্তিতে দলে আসা হুয়াও ফেলিক্স চেলসিতে ধারে খেলতে গিয়ে ব্যর্থ হবার পর আবারো ফিরে এসেছেন। কিন্তু দিয়েগো সিমিওনের পরিকল্পনায় হয়তো তিনি এবার বাদ পড়তে পারেন।
লা লিগার চতুর্থ দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা রিয়াল সোসিয়েদাদ পর্তুগীজ ফরোয়ার্ড আন্দ্রে সিলভাবে ধারে দলে নিয়ে নিজেদের শক্তি বৃদ্ধি করেছে।
পঞ্চম স্থানে থাকা ভিয়ারিয়াল নিকোলাস জ্যাকসন ও তোরেসকে প্রিমিয়ার লিগে ছেড়ে দিতে বাধ্য হয়েছে।
এদিকে পাঁচ বছরের অনুপস্থিতি কাটিয়ে আবারো লা লিগায় ফিরেছে লাস পালমাস। প্লে-অফ বিজয়ী আলাভেসের সাথে আবারো লা লিগায় ফিরেছে গ্রানাডা।