বিগত সরকারের সময়ে স্বাস্থ্য খাত ছিল উপেক্ষিত : কেসিসি মেয়র

0
186
সিটি মেয়র শুক্রবার বিকেলে খুলনা ক্লাব মিলনায়তনে ১৮তম খুলনা জেলা মেডিকেল কনফারেন্সের উদ্বোধন করেন।

সংবাদ বিজ্ঞপ্তি:
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাতে অভ‚তপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বিগত সরকারের সময়ে স্বাস্থ্য খাত ছিল উপেক্ষিত। খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের কাজ বন্ধ করে দেয়া হয়। এমনকি চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি খুলে বগুড়ার একটি হাসপাতালে সংযোজন করা হয়। আজকের প্রধানমন্ত্রী সেই পরিত্যক্ত হাসপাতালটিকে এতদাঞ্চলের মানুষের চিকিৎসা সেবার কেন্দ্রস্থলে পরিণত করেছেন। এছাড়া বর্তমান সরকারের সময়ে খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ^বিদ্যালয় ও খুলনা ডেন্টাল কলেজ স্থাপন করা হচ্ছে। খুলনার উন্নয়নে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টার কথা তুলে ধরে সিটি মেয়র আরো বলেন, মহানগরীর উন্নয়নে দুই হাজার পাঁচশত তিন কোটি টাকার একটি মেঘা প্রকল্প প্রণয়ন করা হয়েছে যা ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির চুড়ান্ত অনুমোদন পেলে খুলনা মহানগরীকে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি নগরীতে পরিণত করা হবে বলে তিনি উল্লেখ করেন।
সিটি মেয়র শুক্রবার বিকেলে খুলনা ক্লাব মিলনায়তনে ১৮তম খুলনা জেলা মেডিকেল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্রাকটিশনার্স এ্যাসোসিয়েশন (বিপিএমপিএ)-খুলনা শাখা এ সম্মেলনের আয়োজন করে। তিনি বেলুন ও কবুতর উড়িয়ে এবং ফিতা কেটে এ সম্মেলনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে ফুল ও ক্রেস্ট দিয়ে সিটি মেয়রকে সম্মাননা জানানো হয়।
বিপিএমপিএ-খুলনা শাখার সভাপতি ডা. গাজী মিজানুর রহমান-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভ‚ইয়া। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব ডা. মো: জালাল উদ্দিন চৌধুরী, বিএমএ-কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলম এবং বিএমএ-খুলনা শাখার সাধারণ সম্পাদক ও মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মো: মেহেদী নেওয়াজ। অন্যান্যের মধ্যে বিপিএমপিএ-খুলনা শাখার সাধারণ সম্পাদক ডা. মো: শওকাত আলী লস্কর, সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক ডা. বঙ্গকমল বসু, সদস্য সচিব ডা. এমডি জামান প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন। সঞ্চানালয় ছিলেন বিপিএমপিএ, খুলনা শাখা’র প্রচার-সম্পাদক ডা. গৌতম রায়। অনুষ্ঠানের শেষ পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
এদিকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮তম খুলনা জেলা মেডিকেল সম্মেলনে “বিপিএমপিএ” খুলনা শাখা কর্তৃক ডা. মো: নুরুল হক ফকির, প্রফেসর ডা. মনোজ কুমার বোস, প্রফেসর ডা. ইয়াছিন আলী গাজী, ডা. সৈয়দ আবু আসফার ও ডা. এম. আর খান-কে “আজীবন সম্মাননা-২০২২” প্রদান করা হয়।
সম্মেলনে আগত চিকিৎসকদের মধ্যে আন্তরিকতাপূর্ণ পরিচয় ও পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, তাদের পেশাগত মান উন্নয়ন ঘটাতে সহায়ক ভূমিকা রাখবে বলে আশা করা যায়। তিন’টি বৈজ্ঞানিক অধিবেশনে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন নতুন উদ্ভাবিত তথ্য সমূহ উপস্থাপন করা হয়। এছাড়া খুলনা জেলা হতে আগত স্বনামধন্য চিকিৎসকগণ চিকিৎসা ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা ও গবেষণা লদ্ধ বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। বৈজ্ঞানিক অধিবেশনের সার্বিক সহযেীতায় ছিলেন সায়িন্টিফিক সাব-কমিটির আহবায়ক ডা. কাজি হাফিজুর রহমান ও সদস্য সচিব ডা. মো: মাহমুদ হাসান লেনিন। সম্মেলনকে কেন্দ্র করে তথ্যবহুল ও আকর্ষণীয় ‘স্যুভিনির’ প্রকাশিত হয়। সম্মেলন শেষে সংক্ষিপ্তকারে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা পরিবেশিত হয় বিপিএমপিএ, খুলনা শাখার সভাপতি, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী ডা. গাজী মিজানুর রহমান সংগীত পরিবেশন করে সকলকে মুগ্ধ করেন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চানালয়ে ছিলেন ডা. অপু লরেন্স বিশ্বাস, সাংস্কৃতিক সম্পাদক, বিপিএমপিএ, খুলনা শাখা।