বাশার আসাদকে পুতিনের বার্তা: ‘সিরিয়ার প্রতি সমর্থন অব্যাহত থাকবে’

0
298

খুলনাটাইমস আর্ন্তজাতিক: রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগলিক অখ-তা রক্ষায় মস্কোর পূর্ণ সমর্থনের কথা ঘোষণা করেছেন। তিনি গত (রোববার) দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কাছে পাঠানো এক বার্তায় এ সমর্থন জানান।
প্রেসিডেন্ট পুতিন তার বার্তায় বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখ-তার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে। পুতিন বলেন, উগ্রতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ও রাশিয়া পরস্পরের মিত্র হিসেবে কাজ করছে এবং দামেস্ক-মস্কো ঘনিষ্ঠ সম্পর্ক মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের নিরাপত্তা রক্ষায় অনুঘটকের ভূমিকা পালন করছে।
রাশিয়ার প্রেসিডেন্ট তার বার্তায় এ নিশ্চয়তা দেন যে, দু’দেশের যৌথ প্রচেষ্টায় অচিরেই সিরিয়া থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন হবে এবং সেদেশের জনগণ আবার সম্পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে।
সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে পাশ্চাত্যের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতায় সহিংসতা শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে পশ্চিমা দেশগুলোর পাশাপাশি তাদের কিছু আঞ্চলিক মিত্র দেশ সিরিয়ায় দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের সন্ত্রাসীদের লেলিয়ে দেয়। প্রায় সাত বছরের যুদ্ধের পর সিরিয়ার সেনাবাহিনী ২০১৮ সালে রাশিয়া ও ইরানের সহযোগিতায় সন্ত্রাসীদের পরাজিত করতে সক্ষম হয়। তবে এখনো সিরিয়ার কোনো কোনো এলাকা জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে।