বাগেরহাট-৩ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী লায়ন ফরিদের ব্যতিক্রম প্রচারণা

0
578

মোংলা প্রতিনিধি: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাগেরহাট-০৩ আসনে (মোংলা-রামপাল) বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী-সম্ভাব্য প্রার্থী বাগেরহাট জেলা বিএনপির সহ-সভাপতি লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম ব্যতিক্রমধর্মী নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তার এই ব্যতিক্রম সেবা প্রচারণায় ইতিমধ্যে মোংলা-রামপাল এলাকার সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন। সব সময় সমাজের দরিদ্র ও অবহেলিত মানুষের পাশে দাড়ানোর কারণে এলাকায় তিনি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছেন। তিনি রামপাল-মোংলার যেখানেই যান তার উপস্থিতিতে স্বল্প সময়ে আশপাশের বিভিন্ন শ্রেণী-পেশার বিপুল সংখ্যক লোকজন এমনভাবে ছুটে আসেন তাতে সেখানেই ছোট-খাটো সভা-সমাবেশের পরিবেশের সৃষ্টি হয়ে থাকে। সাধারণ মানুষের প্রত্যাশা এমন লোক নির্বাচিত হলে সমাজের সবস্তরের জনগোষ্ঠী উপকৃত হবেন।

বাগেরহাট জেলা বিএনপির সহ-সভাপতি, সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা মেগা সিটি লায়ন ক্লাবের সভাপতি লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে ছাত্রদলের নেতা হিসেবে ৯০’র দশকে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের মধ্যদিয়ে রাজনীতির হাতে খড়ি। এরপর ১/১১ এরপর থেকে মিথ্যা মামলায় শিকার হওয়া অসংখ্য বিএনপি ও জোটের নেতা-কর্মীদের আইনি ও আর্থিক সহায়তা দিয়েছেন। ২০১৩ সাল থেকে তিনি আন্দোলন সংগ্রামে দলের সকল কর্মসূচী পালনে সক্রিয় ভূমিকা পালন করে চলেছেন। বিগত সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা ও ইউনিয়ন নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বর্তমানে তিনি এলাকায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি এবং জননেতা তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মোংলা-রামপাল এলাকায় পোস্টারিং করেছেন। যা স্থানীয়ভাবে অন্য কোন নেতা করতে পারেনি। প্রতিটি ধর্মীয় উৎসবে জনগণের সাথে শুভেচ্ছা ও সহায়তা প্রদাণ করে যাচ্ছেন।

২০০৯ সাল থেকে তিনি ব্যতিক্রম সেবা প্রচারণার মধ্যদিয়ে মোংলা-রামপালের ৪ হাজারেরও বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে চোখের চিকিৎসা (অপারেশন) করিয়ে দিয়েছেন। এছাড়াও প্রতিনিয়ত এলাকার গরীব রোগীদের নিয়মিত চিকিৎসা সেবা ও অপারেশনের সাহায্য করে যাচ্ছেন। মোংলা ও রামপালের বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা, মন্দিরে আর্থিক সহায়তার পাশাপাশি গরীব মানুষদের রিক্সা-ভ্যান, নৌকা, জাল, সেলাই মেশিন দিয়ে আত্মনির্ভরশীল হতে সহায়তা করছেন। নিয়মিত শিক্ষা বৃত্তি প্রদাণ, দরিদ্র ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফিস, বই কেনা, গরীব শিক্ষার্থীদের স্কুল ব্যাগ প্রদাণ, সহ¯্রাধিক শিক্ষার্থীকে স্কুল ড্রেস দিয়ে বিদ্যালয়ে যেতে উৎসাহিত করেছেন।

অপরদিকে সুন্দরবনের সুরক্ষা নিশ্চিত করতে রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিরুদ্ধে জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে জনমত গঠনে ২০১১ সাল থেকে কাজ করে যাচ্ছেন। সুন্দরবনের মধ্যে জাহাজ ডুবি, বিষ প্রয়োগ করে মাছ শিকার, বৃক্ষ নিধনসহ বিভিন্ন অপকর্ম বন্ধে সচেতনতা তৈরি করতে সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন স্বোচ্ছার ভূমিকার পালন করছে।
সম্প্রতি সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে পরিবেশগত সংকটাপন্ন এলাকায় লাল শ্রেণীর শিল্প প্রতিষ্ঠানের অনুমোদন না দেয়া এবং বন্ধ করার জন্য হাই কোটে রিট করে ব্যাপক জনসচেতনা সৃষ্টি করেছেন এই বিএনপি নেতা।

বিএনপি নেতা লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, মানুষের কর্মসংস্থান, শিক্ষা, খেলাধুলা, সাংস্কৃতি ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করে মোংলা-রামপালকে একটি সুখময় নিরাপদ অঞ্চল হিসেবে গড়ে তুলতে চাই। নির্বাচিত হতে পারলে কোন বিশেষ গোষ্ঠী নয়, সকল মানুষের প্রতিনিধিত্ব করতে চাই। রাজনীতির নামে অবৈধ দখল ও অনৈতিক কর্মকান্ড বন্ধ করে মানুষের মৌলিক অধিকার ফিরিয়ে দিতে চাই। এছাড়া মোংলা সমুদ্র বন্দও, বিমান বন্দর, ইপিজেড ও সুন্দরবন কেন্দ্রিক ইকো-ট্যুরিজমের মাধ্যমে এই এলাকার উন্নয়নে কাজ করার ভাল সুযোগ রয়েছে। এইসব প্রকল্প নিয়ে কাজ করলে দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব, যা দেশের আর্থিক উন্নয়নসহ সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেহেতু এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকাসহ বিভিন্ন দেশে আমার ভ্রমণের সুযোগ হয়েছে সেই ক্ষেত্রে আমার রাজনৈতিক ও পেশাগত এবং সামাজিক কাজের অভিজ্ঞতা দিয়ে দেশের কল্যাণে নিশ্চয়ই খুব ভাল অবদান রাখতে পারবো বলে আমি আশাবাদী।