বাগেরহাটে ডেঙ্গু আক্রান্ত ৮ রোগী শনাক্ত, রোগ নির্ণয়ে সেল গঠন

0
312

বাগেরহাট প্রতিনিধি.
বাগেরহাটে ডেঙ্গু রোগের আক্রান্ত ৮জন রোগী শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার সকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে আটজন রোগী চিকিৎসা নিতে আসেন। এরমধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়। বাকি সাতজনের মধ্যে চারজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয় এবং অন্য তিনজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবে বাগেহাটে ডেঙ্গুতে আক্রান্তরা এই ৮ জন সবাই ঢাকা ফেরত, বলে দাবি করেছে স্বাস্থ্য বিভাগ। ডেঙ্গুতে আক্রান্ত এগেদর সকলের বাড়ি বাগেরহাট সদর উপজেলা বিভিন্ন এলাকায়।
তবে বেসরকারিভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা পঞ্চাশ ছাড়িয়েছে বলে বাগেরহাটের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে।
এদিকে, ডেঙ্গু প্রতিরোধে বাগেরহাটের জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি পালন করছে। গত এক সপ্তাহ ধরে শহরের বিভিন্ন এলাকার ড্রেনসহ বাগানবাড়ি পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করছে।
বাগেরহাটের ডেপুটি সিভিল সার্জন পুলক দেবনাথ এই প্রতিবেদককে বলেন, বুধবার সকালে বাগেরহাট সদর হাসপাতালে ডেঙ্গু সচতেনতায় জরুরী সভা করা হয়েছে। ডেঙ্গু রোগ নির্ণয় করতে সদর হাসপাতালে একটি রোগ নির্ণয় সেল চালু করা হয়েছে। এই রোগের উপশম কারাও মধ্যে দেখা দিলে হাসপাতালে পরীক্ষার জন্য আসতে পরামর্শ দেয়া হচ্ছে। জেলার সকল হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকগুলোতে ডেঙ্গু সচেতনতার স্বাস্থ্য বার্তা পৌছে দিয়েছি। তারা সবাই একযোগে কাজ করছে। ডেঙ্গু থেকে পরিত্রাণ পেতে বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। ডেঙ্গু রোগের উপদ্রব হলে আতংকিত না হয়ে সংশ্লিষ্ট এলাকার চিকিৎসকের পরামর্শ নিন।
নাম প্রকাশ না করার শর্তে বাগেরহাট শহরের একটি বেসরকারি ডায়াগনষ্টিক কনস্যালটেশন সেন্টারের একজন পরিচালক এই প্রতিনিধিকে বলেন, গত ১০ দিনে আমাদের এখানে অন্তত ৪০ জনের পরীক্ষা করা হয়েছে। এদের সবার শরীরের ডেঙ্গু জ¦রের উপস্থিতি পাওয়া গেছে। আমরা সরকারের নির্ধিারণ করে দেয়া ফি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছি।
বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ এই প্রতিনিধিকে বলেন, ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ায় তা প্রতিরোধে বাগেরহাটের মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নিয়মিত সভা, সমাবেশ করা হচ্ছে। এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন প্রশাসনসহ সামাজিক ও রাজনৈতিক সংগঠন কাজ করছে। শরীরে ডেঙ্গু রোগের উপসর্গ দেখা দিলে টিকিৎসকের পরামর্শ নিতে সবার প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।