বটিয়াঘাটায় ইউপি নির্বাচনে হাইকমান্ডের নির্দেশনা মানছে না আ’লীগ প্রার্থীরা, বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি

0
163

বটিয়াঘাটা প্রতিনিধি:
স্থানীয় সরকার নির্বাচনে আ’লীগ হাইকমান্ডের নির্দ্দেশনা মানছে না স্থানীয় নেতাকর্মীরা। খুলনার বটিয়াঘাটায় ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী থাকার পরও একাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনায়ন জমা দিয়েছে। অন্যদিকে বিএনপি কেন্দ্রীয় ভাবে নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও একাধিক নেতাকর্মী মনোনয়ন জমা দিয়েছেন। ফলে তৃণমূলে কর্মী সমার্থকদের মাঝে অস্থিরতা সৃষ্টি হচ্ছে।
সূত্রে প্রকাশ, আগামী ১১ এপ্রিল দেশে ৩৭১টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথমধাপে খুলনার বটিয়াঘাটা উপজেলার ৭ টি ইউনিয়নের মধ্যে গঙ্গারাপুর, বালিয়াডাঙ্গা ও আমিরপুর ৩ ইউনিয়নে নির্বাচন হবে। মনোনয়ন জমার শেষ দিনে চেয়ারম্যান পদে ২০ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৩৩ জন ও সাধারণ ওয়ার্ডে ১২৩ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে গঙ্গারামপুর ইউনিয়নে ৬জন প্রার্থীর মধ্য আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগের সভাপতি, সাবেক ছাত্রনেতা শেখ মোঃ হাদি-উজ-জামান হাদী, দলের বিদ্রোহী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন সাবেক চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সহ- সভাপতি শিবপদ মন্ডল ও রামপ্রসাদ রায়। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দিলেও এই ইউনিয়নে এক সময়ের বিএনপির প্রভাবশালী নেতা, সাবেক চেয়ারম্যান আঃ গণি বিশ্বাস, স্বেচ্ছাসেবক দল নেতা মোঃ আসলাম হালদার স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনায়ন জমা দিয়েছেন। যদিও আসলাম সম্প্রতি দল থেকে অব্যহতি নিয়েছেন বলে ঘোষণা করেন। অপর প্রার্থী হলেন মোঃ নাজিম উদ্দীন শেখ। বালিয়াডাঙ্গা ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের দীর্ঘদিনের সভাপতি ইউপি মেম্বর মোঃ মুশিবুর রহমান। এছাড়া বিদ্রোহী আ’লীগ প্রার্থী হিসেবে গতবারের নৌকার প্রার্থী উপজেলা আ’লীগের সদস্য শেখ মোঃ আছাবুর রহমান ও আওয়ামী লীগের সমার্থক হিসেবে পরিচিত মোঃ শিমু শেখ মনোনয়ন জমা দিয়েছেন। উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক মোঃ সাইফুর রহমান দলের সিদ্ধান্ত উপেক্ষা করে মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে বর্তমান চেয়ারম্যান (সদ্য যোগদানকারী আ’লীগ নেতা) গোলাম হাচান শেখ, মোঃ রবিউল ইসলাম লাভলু,সাইফুল ইসলাম ও মোঃ আমিরুল ইসলাম সাদ্দাম হোসেন মনোনয়ন জমা দিয়েছেন। আমিরপুর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও আ’লীগের সদস্য, বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমান মিলন, বিদ্রোহী প্রার্থী হয়েছেনআ’লীগ কর্মী হিসেবে পরিচিত সাবেক মোঃ হুজ্জত হোসেন, পার্থ সারথী দত্ত। বিএনপির থানা কমিটির সভাপতি এমডি খায়রুল ইসলাম জনি মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন মোঃ মেজবাহ উদ্দিন ও ওবায়দুর রহমান। নির্বাচনে গঙ্গারামপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৬১৪৭,পুরুষ ৭৯৯৩ মহিলা ৮১৫৪ জন। বালিয়াডাঙ্গা ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৩৭৫৭, পুরুষ ৬৯৮৪ ও মহিলা ৬৭৭৩ জন। আমিরপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৪৬৭৬, পুরুষ ৭৪৪২ ও মহিলা ৭২৩৪ জন। এদিকে দলের সিদ্ধান্ত না মেনে প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগের একাধিক নেতাকর্মী মনোনয়ন জমা দেওয়া বিব্রতকর পরিস্থিতিতে শীর্ষ নেতৃবৃন্দ। তাছাড়া কর্মী-সমার্থকরা ধ্রুব্যজালের মধ্যে পড়েছে। এব্যাপারে বটিয়াঘাটা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক দিলীপ হালদার বলেন, দলীয় সিদ্ধান্ত না মানলে কঠোর শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে। এমনকি দল থেকে তাদের বহিষ্কার করা হবে। অন্যদিকে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলে ঘোষণা দিলেও তা উপেক্ষা করে দলটির থানার সভাপতি, যুগ্ম সম্পাদক সহ বেশ কয়েকজন নেতাকর্মী মনোনয়ন জমা দিয়েছেন। এব্যাপারে বটিয়াঘাটা থানা বিএনপির সাবেক সভাপতি শেখ এনামুল হক বলেন, দলের সিদ্ধান্ত উপেক্ষা করা চরম কঠিন অপরাধ, যদি কোন প্রার্খী দলের সিধান্ত অমান্য করে সেক্ষেত্রে দল তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

গত বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত তিন প্রার্থীর মনোনায়ন অনুষ্ঠানিক ভাবে জমাদেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডঃ নিমাই চন্দ্র রায়, বটিয়াঘাটা উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য দিলীপ হালদার, যুব ও ক্রীড়া সম্পাদক সুরখালী ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশী শেখ ওয়াহিদুর রহমানসহ যুবলীগ, ছাত্র লীগের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।