ফ্রান্সের জয়ের নায়ক কে এই উমতিতি?

0
325

স্পোর্টস ডেস্ক:

বেলজিয়ামকে হারিয়ে ১২ বছর পর আবারও বিশ্বকাপের ফাইনালে উঠেছে ১৯৯৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স। আর তাদের এই জয়ের নায়ক স্যামুয়েল উমতিতি। ম্যাচের ৫১তম মিনিটে কর্নার থেকে পাওয়া বলে জয়সূচক একমাত্র গোলটি করেন তিনি। পরে বেলজিয়ায় চেষ্টা করেও আর সেই গোল পরিশোধ করতে পারেনি। তাই এমবাপ্পে, পগবা ও গ্রিজম্যানরা অসাধরণ খেললেও ম্যাচ সেরার পুরস্কার উঠেছে সেই উমতিতির হাতে। তা কে এই উমতিতি?

উমতিতি ফ্রান্সের সেন্টার ব্যাক হিসেবে খেলে থাকেন। যিনি প্রতিপক্ষের আক্রমণ ঠেকানোর মূল দায়িত্বে থাকেন। ব্রাজিলের দিয়াগো সিলভা এবং আর্জেন্টিনার ম্যাসচেরানোকেও একই ভূমিকায় দেখা যায়। যদিও ম্যাসচেরানো মিডফিল্ডার হিসেবেও খেলে থাকেন।

উমতিতি বিশ্বের তারকা ডিফেন্ডারদের একজন। খেলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। এতেই বোঝা যায় তিনি কতটা ভয়ংকর। ২০১৮ সালে ইএসপিএন এফসি সাংবাদিক স্যাম মারসডেন উমতিতিকে সাহসী ডিফেন্ডার হিসেবে আখ্যায়িত করেন।

সেমিফাইনালে শুধু একটা গোল করেননি উমতিতি। ষষ্ঠ মিনিটেই এগিয়ে যেতে পারতো বেলজিয়াম। কিন্তু ফ্রান্সের ডি-বক্সে হ্যাজার্ডের নিচু শট কর্নারের বিনিময়ে ক্লিয়ার করেন উমতিতি। গোলের পাশাপাশি হাজার্ড ও ডি ব্রুইনদের আক্রমণকেও ভেস্তে দেন তিনি। আর লুকাকুকে তো বল নিয়ে টানারই সুযোগ দেননি উমতিতির নেতৃত্বে ফরাসি ডিফেন্ডাররা।