ফের পাটকলগুলোকে ব্যক্তিমালিকানায় তুলে দেয়ার ষড়যন্ত্র চলছে : মেনন

0
242

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি গণমানুষের নেতা রাশেদ খান মেনন-এমপি বলেছেন, স্বাধীন বাংলাদেশে বিএনপি-জামায়াত জোট বিশ্বব্যাংকের পরামর্শে প্রথমে পাট শিল্পকে ব্যক্তিমালিকানায় ও পরে বন্ধ করে দেয়। তারা আদমজী পাটকল বন্ধ করতেও দ্বিধা করেনি। কিন্তু পরবর্তীতে শেখ হাসিনা সরকার পাটশিল্পকে পুনরুদ্ধার করেছেন। এখন তারাই আবার বিশ্বব্যাংকের পরামর্শের ধারাবাহিকতায় পাটশিল্পকে সংকটের মধ্যে ফেলছেন। এখন পাট শ্রমিকদের নিয়মিত বেতন-হপ্তা না দিয়ে হতাশ করে দেয়া হচ্ছে। অন্যদিকে পাটকলগুলোকে ফের ব্যক্তিমালিকানায় তুলে দেয়ার ষড়যন্ত্র চলছে। শুধু পাটকল শ্রমিক নয়, গোটা দেশের মানুষকে এ ষড়যন্ত্র রুখতে হবে।
ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সাবেক সদস্য, খুলনা জেলা সভাপতি ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সাবেক সভাপতি শ্রমিক নেতা প্রয়াত হাফিজুর রহমান ভুঁইয়া’র স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার বিকালে খুলনার ফুলতলা স্বাধীনতা চত্বরে হাফিজুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে জেলা ও মহানগর ওয়ার্কার্স পার্টি’র উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।
ট্রেড ইউনিয়ন আন্দোলনে শ্রমিক নেতা হাফিজুর রহমানের অবদানের কথা তুলে ধরে রাশেদ খান মেনন আরও বলেন, ট্রেড ইউনিয়ন আন্দোলনের ক্রান্তিকাল চলছে। মালিকরা সুযোগ নিচ্ছে। এ সময়ে কমরেড হাফিজুর রহমানের খুব প্রয়োজন ছিল। তিনি বিশ্ববিদ্যালয়ের সর্ব্বোচ ডিগ্রি নিয়েও শ্রমিকদের জন্য আন্দোলন করেছেন। পদন্নোতি বা কোন প্রলোভনে পা দেননি।
স্মরণসভায় পার্টির জেলা সভাপতি এ্যাড. মিনা মিজানুর রহমানের সভাপতিত্বে ও ফুলতলা থানা সভাপতি সন্দীপন রায় ও সাধারণ সম্পাদক আরিফুজ্জামান বাবলু’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পলিটব্যুরোর সদস্য প্রফেসর ড. সুশান্ত দাস, পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য দীপংকর সাহা দিপু, পার্টির যশোর জেলা সভাপতি এ্যাড. আবু বকর সিদ্দিকী, ফুলতলা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা শেখ আকরাম হোসেন, প্রয়াত নেতার জ্যেষ্ঠ পুত্র আহসানুল হাফিজ বিপুল, পার্টির মহানগর সভাপতি মফিদুল ইসলাম, জেলা কমিটির সাধারণ সম্পাদক আনসার আলী মোল্লা।
স্মরণ সভার শুরুতে গণশিল্পীর শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। এছাড়া প্রয়াত নেতার স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং সকাল ৯টায় তাঁর সমাধীতে পুষ্পস্তবক প্রদান করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।