পূর্ব সুন্দরবনে নিষেধাজ্ঞার মধ্যে মাছ শিকার : আবারো ধরা পড়েছে ৮টি ট্রলারসহ ৫০ জেলে

0
90
শরণখোলায় সুন্দরবনের সুপতি এলাকায় শুক্রবার ( ৪আগষ্ট) অবৈধভাবে মাছ শিকারের সময় আটক ট্রলার (ছবি সংগৃহীত)।

শেখ মোহাম্মদ আলী ,শরণখোলা:
পূর্ব সুন্দরবনে চলছে পর্যটনসহ মাছ শিকারের তিন মাসের নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞার এই সময়ে কিছুতেই থেমে নেই জেলেদের মাছ শিকার। শুক্রবার ভোরে অবৈধভাবে মাছ ধরার সময় আবারো ধরা পড়েছে ৮টি ট্রলারসহ ৫০ জেলে। ১ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত সময় সুন্দরবনে নিষেধাজ্ঞা বহাল রয়েছে।
বনবিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার (৪ আগষ্ট) সকালে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ( এসিএফ) শেখ মাহবুব হাসানের নেতৃত্বে বনরক্ষীরা অভিযান চালিয়ে সুন্দরবনের সুপতি ফরেষ্ট ষ্টেশনের সরাভাঙ্গা খাল এলাকায় ৮টি ট্রলারসহ ৫০ জেলেকে আটক করে। এসময় জেলেদের মাছধরার জাল জব্দ করে বনরক্ষীরা। আটক জেলেদের বাড়ী বরগুনার পাথরঘাটা এলাকায় বলে বনরক্ষীরা জানিয়েছেন।
এনিয়ে গত ১১ দিনের ব্যবধানে পূর্ব সুন্দরবনের দুবলারচর, শ্যালারচর, চান্দেশ্বর, সুপতি, আলোরকোল, মরণেরচরসহ বনের বিভিন্ন খালে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার সময় ২২টি ট্রলার ও মাছধরা জালসহ ১০১ জেলেকে বনরক্ষীরা আটক করেছে।
নামপ্রকাশে অনিচ্ছুক একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, বনরক্ষীদের ম্যানেজ করে নিষিদ্ধ সময়ে জেলেরা সুন্দরবনের খালে অবাধে মাছ শিকার করে চলেছে।
পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ( এসিএফ) শেখ মাহবুব হাসান বলেন, শুক্রবার আটক জেলেদের বিরুদ্ধে বিভাগীয় বন মামলা দায়ের করা হয়েছে। সুন্দরবনে মাছ শিকার বন্ধে বনবিভাগের অব্যাহত অভিযানে ট্রলার ও জেলে ধরা পড়ছে ।