পরিবেশ মন্ত্রীর সাথে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানের সাক্ষাৎ

0
237

তথ্য বিবরণী: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিনের সাথে বুধবার তাঁর সচিবালয়স্থ অফিস কক্ষে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তাঁরা বাংলাদেশের নদীসমূহের অবৈধ দখল, দূষণ ও নাব্যতা বিষয়ে আলোচনা করেন। এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মোঃ আলাউদ্দিন ও কমিশনের সচিব মোঃ আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।
আলোচনার শুরুতে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান পরিবেশ মন্ত্রীর নিকট কমিশনের বার্ষিক প্রতিবেদন হস্তান্তর করেন। চেয়ারম্যান জানান, জাতীয় নদী রক্ষা কমিশন বছরব্যাপী দেশের সকল নদী বিস্তারিত জরিপ করে। তিনি বলেন, নদীসমূহ কীভাবে অবৈধ দখলদারদের কবলে পড়েছে সে বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। নদীমাতৃক বাংলাদেশের নদীসমূহের দূষণের ভয়াবহ পরিস্থিতিও বার্ষিক প্রতিবেদনে স্থান পেয়েছে মর্মে তিনি পরিবেশ মন্ত্রীকে অবহিত করেন।
পরিবেশ মন্ত্রী জানান, দেশের নদীর পানিকে মানুষের স্বাস্থ্যসম্মত ব্যবহারের লক্ষ্যে নদীকে দূষণমুক্ত রাখতে পরিবেশ মন্ত্রণালয় আন্তরিকভাবে কাজ করছে। এ বিষয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের বার্ষিক প্রতিবেদন এবং কমিশনের বাস্তব অভিজ্ঞতা মন্ত্রণালয় কাজে লাগাবে। মন্ত্রী এ সময় জাতীয় নদী রক্ষা কমিশনের প্রাপ্ত তথ্যসমূহ মন্ত্রণালয়ের সাথে বিস্তারিতভাবে আলোচনার প্রস্তাব করেন। আলোচনা শেষে আগামী জানুয়ারি মাসে পরিবেশ মন্ত্রণালয় ও জাতীয় নদী রক্ষা কমিশনের যৌথ সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।