পরিবার পরিকল্পনা সেবার মানোন্নয়নে স্থানীয় সরকারের নিজস্ব তহবীল থেকে প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ

0
280

খবর বিজ্ঞপ্তি:
পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে বাগেরহাট, পিরোজপুর এবং বরিশাল জেলার ২৬ উপজেলার ২১৮টি ইউনিয়ন পরিষদ তাদের নিজস্ব রাজস্ব বাজেট থেকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ১০২,০৯০,০০০.০০ ( এক কোটি বিশ লক্ষ নব্বুই হাজার টাকা) বরাদ্দ করেছে, যা কিনা অত্র এলাকার পরিবার পরিকল্পনা সেবার মান বেড়েছে এবং সারা বাংলাদেশের জন্য অনুকরনীয় দৃষ্টান্ত হয়ে উঠেছে।
মেরী স্টোপ বাংলাদেশের সহায়তার সুশিলন রবিবার (২৭ অক্টোবর ২০১৯) বাগেরহাট, পরিাজপুর এবং বরিশাল জেলার এএফপি কার্যক্রমের জেলা কোয়ার্ডিনেশন কমিটিরসদস্যদের নিয়ে অনুষ্ঠিত কনসালটেশন মিটিং অন সাসটেইনেবিলিটি এপ্রোচ সভায় সুশিণন পরিচালিত এডভোকেসীর মাধ্যমে পরিবার পরিকল্পনা সেবার মান শক্তিশারীকরণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার মো: মুজাহিদুল ইসলাম এক ব্রিফিং-এ তথ্য প্রদান করেন। মো: মুজাহিদুর তার উপস্থাপনায় আরো বলেল, এই কার্যক্রম পরিচালনায় জেলা পর্যায়ের এই কার্যক্রমের আয়োতায় জেলা ওয়ার্কং গ্রপ মূল ভূমিকা পালন করে আসছে।
তার উপস্থাপনায় আরো বলা হয়, ইউনিয়ন পরিষদ শুধু টাকা বরারদ্দ করেই কাজ শেষ করেনি। বরাদ্দকৃত অর্থ যথাযথ ব্যহারের মাধ্যমে বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের জন্য এ্যম্বুলেঞ্চ ক্রয় করা হয়েছে, সংযোগ সড়ক মেরামত করা হয়েছে, কেন্দ্রের ডেলিভারী রুমের জন্য উপকরনীয় করা হয়েছে। পাশাপশি এই সব কেন্দ্রে নিরবিচ্ছিন্ন বিদ্যুত সেবার জন্য সোলার লাইটের ব্যবস্থা করা হয়েছে। মোঃ মুজাহিদ তার উপস্থাপনায় আরো বলেন, বাগেরহাট খুলনা এলাকার
এই কনসালটেশন মিটিং এ মেরী স্টোপ বাংলাদেশ এর এ্যাডভোকেসী এন্ড কমিউনিকেশন অফিসার তনুশ্রী মাঞ্জি তার উপস্থাপনার সদ্য সমাপ্ত পরিবার পরিকল্পনা বিষয়ক চতুর্থ জাতীয় যুব সম্মেলনের দ্বিতীয় দিনে মেরী স্টোপস বাংলাদেশ এর এ্যডভোকেসী এন্ড কমিউনিকেশন ম্যানেজার মনজুন নাহারর সঞ্চালনায় অনুষ্টিত প্লানারী সেসনে যুবকদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক, চাহিদা, বিদ্যমান বাধা এবং বাধাসমূহ দূর করার উপায়সমূহ তুলে ধরে অনুষ্টানে উপস্থিত বিশেষজ্ঞদের কমিটমেন্টগুলি উপস্থাপন করেন।
এফপি মিডিয়া এডভোকেসী কার্যক্রমের মিডিয়া পার্টনার টিম এ্যসোসিয়েটস এর কর্মসূচী সময়কারী মীনহাজুল আবেদীন পরিবার পরিকল্পনা কার্যক্রমের উপর জাতীয় ও স্থানীয় পত্রপত্রিকায় যে সকল নিউজ, কেস স্টাডি এবং সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে এবং বিভিন্ন টিভিতে যে সব টকশো এবয় ইন ডেপ্ত নিউজ প্রচারিত হয়েছে তা তুলে ধরেন।
পরিশেষে মোস্তাফিজুর রহমানের পরিচালনায় জেলা ওর্য়াকিং কমিটি কিভাবে স্থায়িত্ব পাবে তার উপর আলোচনা করেন বাগেরহাট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, খুলনা টিভি জার্নলিষ্ট এসোসিয়েশনের সভাপতি মল্লিক সুধাংশু, পিরোজপুরের কথার সম্পাদক খেরাফত হোসের খসরু, বাগেরহাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি বাকুল সরদার, মুক্তিযোদ্ধা নকীব সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা এম এ রব্বানী। সুশিলনের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমানর পরিচালনায় টিম এসোসিয়েটস এর সিইও পুলকরাহা তার সমাপনি বক্তেব্যে বলেন, পরিবার পরিকল্পনা সেবা পাওয়া মানুষের অধিকার। আর এই অধিকার প্রতিষ্ঠিত করতে সরকারে সাথে আমাদের সকলকে এক সাথে কাজ করতে হবে, তবেই আমরা আমাদের কাংখিত লক্ষমাত্র অর্জনে সক্ষম হবো।