নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির মোংলা বন্দর পরিদর্শন

0
233

খবর বিজ্ঞপ্তি: নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির মঙ্গল ও সোমবার মোংলা বন্দর পরিদর্শন করেন। এসময় আউটারবার ড্রেজিং কার্যক্রম পরিদর্শন করেন। মোংলা বন্দর চ্যানেলের আউটারবার ড্রেজিং প্রকল্পটির প্রস্তাবিত ড্রেজিং এর পরিমান ১০৩ দশমিক ৯৫ লক্ষ. ঘন মিটার। এর প্রাক্কলিত ব্যয় ৭১২ দশমিক ৫০ কোটি টাকা। মোংলা বন্দরের এ্যাংকোরেজ এলাকা পর্যন্ত ১০ দশমিক ৫ মি. ড্রাফটের জাহাজ আনার লক্ষে এই প্রকল্পটি হাতে নেয়া হয়। প্রকল্পের কাজের অগ্রগতিতে তারা সন্তোষ প্রকাশ করেন এবং যথাসময়ে এটি সম্পন্ন এবং পরবর্তী সংরক্ষন ড্রেজিং এর জন্যও নির্দেশনা প্রদান করেন।
এদিকে গতকাল মঙ্গলবার বন্দরের উন্নয়ন প্রকল্প, স্থাপনাদি ও কার্যক্রম পরিদর্শন শেষে বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে মোংলা বন্দরের সার্বিক কার্যক্রম, উন্নয়ন ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে এক সভা করেন। সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম-এম.পি, বীরউত্তম উল্লেখ করেন যে, জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে দেশের সার্বিক উন্নয়নের সাথে সাথে মোংলা বন্দরও এগিয়ে যাচ্ছে। মোংলা বন্দরকে ঘিরে প্রকল্পগুলো যাথে সঠিকভাবে বাস্তবায়ন তার দিকে খেয়াল রাখার জন্য সকলকে বলেন। তিনি বন্দরের কার্যক্রমে ও অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, অচিরেই এই বন্দর আন্তর্জাতিকভাবে খ্যাতি লাভ করে দেশ ও পার্শ্ববর্তী দেশ সমূহে সেবা দিতে পারবে বলে আশা করেন।
নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির অন্যান্য সদস্য মোঃ মজাহারুল হক প্রধান এমপি, রণজিৎ কুমার রায় এমপি, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, এস এম শাহজাদা এমপি, অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাসসহ অন্যান্য কর্মকর্তাগন পরিদর্শনে সফর সঙ্গি ছিলেন।
বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ বলেন যে, মোংলা বন্দরের আউটারবার এলাকায় ড্রেজিং এর মাধ্যমে ৮.৫ মিটার সিডি গভীরতা অর্জন করা হলে স্বাভাবিক জোয়ারে ১০.৫ মিটারের অধিক ড্রাফটের জাহাজ এ্যাংকোরেজে হ্যান্ডেল সম্ভব হবে। প্রকল্প শেষে মোংলা বন্দর অধিক সংখ্যক জাহাজ আগমন এবং মালামাল হ্যান্ডেল করতে সক্ষম হবে। বন্দর চেয়ারম্যান আরোও উল্লেখ করেন যে, পদ্মা সেতুর কাজ সম্পন্ন হলে বন্দরের কাজ বহুগুনে বেড়ে যাবে। সে লক্ষকে সামনে রেখে বন্দরে ইতোমধ্যেই ব্যাপক কার্যক্রম শুরু করেছে।