নিরাপদ মাতৃত্ব এবং মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস পালিত

0
644
????????????????????????????????????

তথ্য বিবরণী:
দেশের অন্যান্য স্থানের মতো গতকাল খুলনায় নিরাপদ মাতৃত্ব এবং মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে খুলনা সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে জেনারেল হাসপাতাল সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক।
দিবস দু’টির এবারের প্রতিপাদ্য যথাক্রমে ‘মর্যাদা ও অধিকার, স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গীকার’ এবং ‘মাসিকের সঠিক ব্যবস্থাপনা নারী ও কিশোরীদের স্বাস্থ্য ও কর্মতৎপরতার স্বাভাবিক ধারা বজায় রাখবার জন্য জরুরি’।
সভাপতি তাঁর বক্তৃতায় বলেন, সুন্দর ও অর্থবহ জীবনের জন্য নিরাপদ মাতৃত্ব খুবই গুরুত্বপূর্ণ। নিরাপদ প্রসব প্রতিটি মায়ের অধিকার। দেশে শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু হার হ্রাস পেয়েছে। বিগত ১০ বছরে মাস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্য উন্নয়নের অগ্রগতি সাধিত হয়েছে। সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। গর্ভবকালীন মাকে হাসপাতালেই প্রসব করালেই মাতৃমৃত্যু হার হ্রাস আরো কমে আসবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুবুর রহমান, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, ইউনিসেফের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এসএম নাজমুল আহসান, স্পেস এনজিও’র রিজিওনাল ম্যানেজার সালাহ উদ্দীন, শিশু বিশেষজ্ঞ ডাঃ মোঃ সরাফত হোসোইন এবং গাইনী বিশেষজ্ঞ ডাঃ আঞ্জুমানারা বেগম। সভা পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। এর আগে জেনারেল হাসপাতাল চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্স, এনজিও স্পেস, নারী প্রগতি সংঘসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি ও শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।