নওয়াপাড়ায় পেঁয়াজের কেজি ২৬০ টাকা

0
333

শেখ জাকারিয়া রহমান, অভয়নগর:
অভয়নগরে এক কেজি পেঁয়াজ কিনতে হচ্ছে ২৬০ টাকায়। গত বৃহস্পতিবার যে পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি প্রতি ১৮০ টাকা, শুক্রবার তা বেড়ে হয়েছে ২২০ টাকা। শনিবার সেই পেঁয়াজ কিনতে হচ্ছে ২৬০ টাকায়।
হঠাৎ করে উপজেলার সবগুলো বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সাধারণ ক্রেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার এবং মজুদদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন।
শনিবার সরেজমিনে উপজেলার প্রধান বাজার নওয়াপাড়াসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজ কিনতে আসা ক্রেতারা সরকারসহ স্থানীয় বাজার মনিটরিং ব্যবস্থার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন। এ ব্যাপারে উপজেলার নওয়াপাড়া গ্রামের মিজানুর রহমান বলেন, গত বৃহস্পতিবার ১৮০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছি, আজ শনিবার সেই পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২৬০ টাকায়। বাজারের অসংখ্য ক্রেতাদের অভিযোগ বাজার মনিটরিং ব্যবস্থা না থাকায় খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা তাদের খেয়াল-খুশিমতো দাম হাঁকাচ্ছেন। দ্রত সময়ের মধ্যে বাজার মনিটরিং ব্যবস্থা কার্যকর করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।
নওয়াপাড়া বাজারের খুচরা পেঁয়াজ ব্যবসায়ী মো: আজিম জানান, পাইকারি দোকানে গিয়ে পেঁয়াজের দাম কেজিপ্রতি ২৪০ টাকা চাওয়ায় না কিনে ফিরে এসেছি। তিনি স্বীকার করেন গত দুই দিন আগে ১৭০ টাকা দরে পেঁয়াজ কিনে তা ১৮০ টাকা দরে বিক্রি করেছেন।
নওয়াপাড়া বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফরিদ সরদার জানান, পাইকারি মোকামে পেঁয়াজের দাম বেশি হওয়ায়, পেঁয়াজ কেনা সম্ভব হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুসেইন খান বলেন, ছাড়া মজুদদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।