দাকোপে হাট-বাজারে মিলছে কৃষি সেবা

0
490

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলার কৃষকদের সেবা নিতে আর যাওয়া লাগছে না কৃষি কার্যালয়ে। এখন হাট-বাজারে মিলছে কৃষি সেবা। হাটের দিনে কৃষি কর্মকর্তারা ভ্রাম্যমাণ কৃষি পরামর্শ (সেবা) দিতে ছুটে চলেন গ্রামগঞ্জের সাপ্তাহিক হাট-বাজারে। এ উদ্যোগ নিয়েছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

রোববার (১৩ অক্টোবর) বেলা ১১টার দিকে কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্রের ওপর স্থানীয় চাষিদের কৃষি কাজে উদ্বুদ্ধকরণ ও কৃষরকের সেবা দোরগোড়ায় পৌছানোর লক্ষ্যে উপজেলার পোদ্দারগঞ্জ বাজারে সাপ্তাহিক হাটের দিনে কৃষকদের বিভিন্ন বিষয়ে পরামর্শ ও সেবা দেন কৃষি কর্মকর্তারা। আমন মৌসুম থাকায় ধানের গুণাগুণ, কীটনাশকের ব্যবহার ও জৈবিক পদ্ধতিতে পোকা দমন সম্পর্কে পরাশর্ম দিতে দেখা যায়। এছাড়া রোগ প্রতিরোধ ও পোকা দমন ব্যবস্থাপনার লিফলেট বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খানের নেতৃত্বে সাপ্তাহিক হাটবারে সেবা প্রদানে অংশ নেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষ্ণ সরকার, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হিরন্ময় কুন্ডু, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান, নিহার রঞ্জণ বিশ্বাস, সুকেশ গোলদাল, রিনা আকতার, ইসরাত আলম, রিনা গাইন, শুকলা দাশসহ আরও অনেকে।

উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান বলেন, জনবল সংকট থাকায় কৃষকদের সেবা দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। যেহেতু হাটের দিনে কৃষকেরা হাট-বাজারে আসেন তাই তাঁদের সঠিক পরামর্শ ও সেবা দেয়ার জন্য উপযুক্ত বলে দাবি করেন। তিনি বলেন, অনগ্রসর কৃষকদের জন্য প্রযুক্তির মাধ্যমে সব রকম তথ্য কিভাবে পেতে পারেন সে সম্পর্কে আলোচনা করা হয়।

তিনি আরও বলেন, কৃষি বাতায়ন ব্যবহারের মাধ্যমে মাঠপর্যায়ের কৃষি সম্প্রসারণ কর্মীর সঙ্গে কৃষকের সার্বক্ষণিক যোগাযোগ, কৃষি গবেষণার সঙ্গে মাঠপর্যায়ের সংযোগ সাধন, কৃষিতথ্যভিত্তিক জ্ঞানভাণ্ডার গড়ে তোলা এবং বাতায়নের সহায়ক মোবাইল অ্যাপ্লিকেশন ‘কৃষক বন্ধু ফোনসেবা’র মাধ্যমে ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষক নিকটস্থ উপসহকারি কৃষি কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন ও অতি সহজে প্রয়োজনীয় কৃষিসেবা যেভাবে পেতে সমর্থ হবে সেসব দিকগুলোর নির্দেশনা দেয়া হচ্ছে।