দাকোপে চাউলের খোঁজে ইউপি সদস্যের বাড়িতে পুলিশের হানা

0
606

আজিজুর রহমান,খুলনা টাইমস :
খুলনার দাকোপ উপজেলার সুতারখালি ইউনিয়নের এক ইউপি সদস্যের বাড়িতে ভিজিএফ’র চোরাই চাউলের অভিযোগে পুলিশ হানা দেয়।
স্থানীয় সুত্রে জানা যায়, গেল ঈদুল ফিতর উপলক্ষে সরকার গরিব ও দুস্থদের মধ্যে ভিজিএফ’র চাল বিতরণ শুরু করেন। এই কর্মসূচির আওতায় সুতারখালি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের জনপ্রতি ৬ থেকে ৭ কেজি করে চাউল দিয়েছিল দায়িত্বশীলরা। বিতরণকৃত চালের মধ্যে ওজনে কম দিয়ে প্রায় ২৮ বস্তা চাউল ইউপি সদস্য মো. আইয়ুব আলী ঢালী বিতরণ না করে আত্মসাৎ করেন।
এই অভিযোগে মঙ্গলবার (৩১ জুলাই) বিকাল ৫টার দিকে নলিয়ান নৌ থানা পুলিশ অভিযান পরিচালনা করে ইউনিয়নের উত্তর কালাবগি গ্রামের বাসিন্দা আবু তালেব সরদারের পুকুর থেকে পাঁচশত গ্রামের মত চাল তোলা হয়েছে বলে জানান পুলিশ।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক ব্যক্তি খুলনা টাইমসকে বলেন, পুলিশ যে সময় মেম্বারের বাড়িতে অভিযান চালায়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে চালের বস্তাগুলির মুখ কেটে পুকুরের পানিতে ফেলে দেয় ইউপি সদস্যের আত্মীয়স্বজন।
বিষয়টি জানার জন্য আবু তালেব সরদারের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও কোনো সংযোগ মেলেনি।
নলিয়ান নৌ থানা পুলিশের উপপরিদর্শক মো. মনিরুজ্জামান হক মুঠোফোনে বলেন, আবহাওয়া প্রতিকুলে থাকায় জলতলের উদ্ধারকর্মীরা গভীর পুকুরের তলদেশে বেশি খোঁজাখুজি করতে পারেনি। তবে সম্ভাব্য ওই পুকুরে ভিজিএফ’র চাল আছে।
স্থানীয় ইউপি সদস্য মো. আইয়ুব আলী ঢালী কাছে পুলিশের হানা সম্পর্কে জানতে চাইলে, তিনি বলেন তথ্যসরবরাহকারিরা পুলিশকে প্রথমে আমার নিজের বাড়িতে অনুসন্ধ্যান করার কথা বলেন। সেখানে পুলিশ অভিযান চাইল। যখন পুলিশ কিছুই পাইনি, তখন পার্শ¦বর্তী তালেবের বাড়ি ও পুকুরে অনুসন্ধ্যান করে চাল পায়। তবে ভিজিএফ’র চাউল আত্মসাতের বিষয় অস্বীকার করে ইউপি সদস্য খুলনা টাইমসকে বলেন, এমন কোন কাজ আমি করিনি।
থানা অফিসার ইনচার্জ মো. সাহাবুদ্দিন চৌধুরি মঙ্গলবার সন্ধায় খুলনা টাইমসকে বলেন, আমাদের কাছে ২৮ বস্তা ভিজিএফ’র চোরা চালের বিষয়ে বার্তা ছিল। সেই অনুসারে পুলিশ সেখানে অভিযান চালিয়ে তেমন কোন কিছু পাইনি।