তালায় মুক্তিযোদ্ধার মুখে রণাঙ্গনের কথা শুনলো শিক্ষার্থীরা

0
280

সাতক্ষীরা প্রতিনিধি:
সাতক্ষীরার তালায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন কয়েকজন বীর মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শী। গত বুধবার উপজেলার সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে চুকনগর বধ্যভূমিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বীর মুক্তিযোদ্ধারা যখন একাত্তরের রণাঙ্গনের এবং চুকনগরের গণহত্যার বিভিন্ন কথা শোনাচ্ছিলেন তখন উক্ত স্থানে ছিল পিনপতন নীরবতা। লড়াই-সংগ্রামের গল্প শুনে কখনো শিহরিত হচ্ছিল, কখনো মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী নিরীহ বাঙালির ওপর পাকসেনাদের নির্মম অত্যাচার-নির্যাতনের কাহিনি শুনে আবেগাপ্লুত হয়ে পড়ছিল শিক্ষার্থীরা। মুক্তিযুদ্ধকালীন গল্প বলতে গিয়ে বীরমুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীরা বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের লাখো শহিদের আত্মত্যাগের কাহিনি জানা দরকার। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বীর মুক্তিযোদ্ধারা বলেন দেশকে সকলকে ভালোবাসতে হবে।
পরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন তালা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদরে প্রাক্তন ডেপুটি কমান্ডার মোঃ আলাউদ্দীন জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা মোঃ আবু সাইদ মোড়ল, আব্দুল ওয়াদুদ সরদার, মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী অধ্যাপক হাসেম আলী ফকির, ফজলুর রহমান মোড়ল এবং শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এরশাদ আলী মোড়ল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন। এ সময় বিদ্যাপীঠের সহকারী প্রধান শিক্ষক গাজী জাহিদুর রহমান, সহকারী শিক্ষক রহিমা খাতুন, পলাশ কুমার মন্ডল ও রাজীব সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।