তালার বিলগরালী ভূয়া মৎস্যজিবীর দখলে! দেখার কেউ নেই

0
119

তালা প্রতিনিধি:
সাতক্ষীরার তালার দোহার গ্রামের গোলাম রব্বানী মৎস্য অধিদপ্তরের নিবন্ধিত মৎস্যজিবী না হয়েও “বিলগরালীর চক” জলমহল গলাভাঙ্গা মৎস্যজিবী সমিতির নামে ইজারা নিয়ে ভোগদখল করছেন। তালার একসাংবাদিক নেতাকে সাথে নিয়ে বীরদর্পে মাছচাষ করে চলেছেন তিনি।
সরেজমিন পরিদর্শনে দেখা যায়, তালার রাজাপুর মৌজার ০.৩৪ একর জায়গা নিয়ে “বিলগরালীর চক” জলমহল। গলাভাঙ্গা মৎস্যজিবী সমবায় সমিতির নামে ইজারা নিয়ে বছরের পর বছর মৎস্যজিবী না হয়েও খালটি দখল করে মাছচাষ করছেন ভূয়া মৎস্যজিবী গোলাম রব্বানী ও সাংবাদিক জুলফিকার রায়হান।

উপজেলা সমবায় অধিদপ্তরের যোগসাজসে বিপুল অংকের টাকা ঘুষ দিয়ে গুটি কয়েক প্রকৃত মৎস্যজিবীর নাম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে গলাভাঙ্গা মৎস্যজিবী সমবায় সমিতির রেজিষ্ট্রেশন নিয়েছেন প্রতারক গোলাম রব্বানী। মৎস্যজিবী সমবায় সমিতি নিয়ে দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করে চলা গনেষ বর্মন সহ একাধিক মৎস্যজিবী সমিতির সভাপতি সম্পাদক বলেন, ভূয়া মৎস্যজিবীর কারণে প্রকৃত মৎস্যজিবীরা অভাব অনাটনের মধ্যে থাকলেও এখানে জলাশয়ে মাছ ধরে জিবিকা নির্বাহের কোনো সুযোগ নেই। ভূয়া মৎস্যজিবীদের দৌরাত, তাদের পৌষ্য লাঠিয়ালদের ভয়, ও সাংবাদিক জুলফিকার রায়হান’র মাধ্যমে প্রশাসনের ভয় দেখিয়ে অবৈধ ভাবে এ অঞ্চলের অধিকাংশ খাল দখল করে আছেন।

এঅঞ্চলের অধিকাংশ জলমহলে সাংবাদিক জুলফিকার রায়হান ও অমৎস্যজিবী গোলাম রব্বানীর অংমিদারিত্ব আছে। তারা বলেন, আমি শুনেছি তালার কোন এক সাংবাদিক ক্লাবে রব্বানীকে সদস্য করা হয়েছে। যার কারণে দাপট দেখিয়ে ধারাকে সরা জ্ঞান করতে শুরু করেছেন তিনি। গোলাম রব্বানী কোনো দিন সাংবাদিক ছিল বলে আমার জানা নেই। তবে সাংবাদিক জুলফিকার কে বিভিন্ন খোঁজ খবর দিয়ে সহযোগীতা করতেন বলে শুনেছি।

একজন সোর্স কি করে সাংবাদিক ক্লাবের সদস্য হয় বুঝতে পারলাম না। উপজেলা মৎস্য কর্মকর্তা সন্ধ্যা খা বাবলি বলেন, ইতিপূর্বে কোনো অনিয়ম হয়েছে বলে আমার জানা নেই। যদি অনিয়ম হয়ে থাকে সরকারের নতুন পরিপত্র অনুযায়ী যাচাই বাছাইতে বাদ পড়ে যাবে। অতিশীঘ্রই প্রকৃত মৎস্যজিবী যাচাই বাছায়ের কাজ শুরু করা হবে। সহকারী কমিশনার (ভূমি) তারেক সুলতান বলেন, আমিও শুনেছি অনেক জনপ্রতিনিধি, সাংবাদিক সহ বিত্তবানেরা বিভিন্ন মৎস্যজিবী সমবায় সমিতির নামে ইজারা নিয়ে এই খালগুলো দখল করে আছে। প্রকৃত মৎস্যজিবীরা এই খাল করে বলে আমার মনে হয় না। এভাবে কেহই ইতিপূর্বে বিষয়টি নিয়ে লেখালেখি করেনি। যদি সুনির্দিষ্ট অভিযোগ আসে অবস্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

খুলনা টাইমস/এমআইআর