ঢাকা-বেনাপোল রুটে আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস চালু হচ্ছে

0
534

তথ্য বিবরণী:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে আন্তঃনগর ‘বেনাপোল এক্সপ্রেস’ নামে নতুন একটি ট্রেন উদ্বোধন করবেন। একই সাথে তিনি ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনের রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিতকরণ সেবাও উদ্বোধন করবেন।
দ্রুতগতির বিরতিহীন আধুনিক এ ট্রেন চালু হলে বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে চলাচলকারী যাত্রী সাধারণের নিরাপদ আসা-যাওয়া সহজ, দ্রুততর ও আরামদায়ক হবে।
সংগৃহীত কোচসমূহের অন্যতম বৈশিষ্ট্য হলো- বায়ো-টয়লেট সংযোজন। ট্রেনটিতে প্রতিবন্ধী যাত্রীদের হুইল চেয়ারসহ চলাচলের সুবিধার্থে থাকছে প্রশস্ত দরজা ও নির্ধারিত আসনের সুবিধা। প্রতিটি কোচ স্টেইনলেস স্টিলের তৈরি ও অত্যাধুনিক যাত্রী সুবিধা সম্বলিত।
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটিতে ১২টি কোচ থাকবে। ট্রেনটিতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৯৬টি (৭৯৫ নং ট্রেনের ক্ষেত্রে) এবং এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৭১টি (৭৯৬ নং ট্রেনের ক্ষেত্রে) আসনের ব্যবস্থা থাকবে। ট্রেনটি বেনাপোল থেকে ছাড়বে দুপুর ১টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯ টায় এবং ঢাকা থেকে ছাড়বে রাত ১২:৪০ টায়, বেনাপোল পৌছাবে সকাল ৮:৪৫ টায়।
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রী ভাড়া: শোভন চেয়ার-৫৩৪ টাকা, এসি চেয়ার ১০১৩ টাকা (ভ্যাটসহ), এসি সিট ১২১৩ টাকা (ভ্যাটসহ), এসি বার্থ ১৮৬৯ টাকা (ভ্যাট+বেডিং চার্জসহ)।
নতুন ট্রেনের জন্য ব্রডগেজ কোচ সমূহ এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া হতে সংগৃহীত হয়েছে।