টুঙ্গিপাড়ায় ইউএনও-মেয়রের তদারকিতে স্বাভাবিক লবনের দাম

0
247

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি:
‘২শ-৩শ’ টাকা হবে লবণের কেজি’ এমন গুজবে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় লবণ কেনার হিড়িক পড়েছে। উপজেলার পাটগাতী বাজারে পাইকারি ও খুচরা দোকানে লাইন দিয়ে ক্রেতারা লবণ ক্রয় করেছে। এদিকে দাম নিয়ন্ত্রনে রাখতে মঙ্গলবার বিকেলে বাজার তদারকিতে নামে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাকিব হাসান তরফদার ও পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা। তাদের তদারকিতে বিকালের পর লবন স্বাভাবিক দামে বিক্রি করছে বিক্রেতারা। তারা পাটগাতী বাজারের প্রতিটি দোকানে গিয়ে লবন বিক্রির বিষয়ে মনিটরিং করে ক্রেতাদের সাথে কথা বলেন এবং গুজবে কান না দিতে অনুরোধ করেন। এদিকে টুঙ্গিপাড়া থানা পুলিশ পাটগাতী বাজারে এসে লবণের গুজবে কান না দিতে ও বেশি দরে লবন ক্রয় না করার জন্য মাইকিং করেছে।
সরেজমিনে জানা গেছে, মঙ্গলবার দুপুর থেকেই থেকে টুঙ্গিপাড়ায় উপজেলায় লবণের কেজি ২শত টাকা হবে এমন গুজব ছড়িয়ে পড়ে। তাই লবন পেতে ক্রেতারা দোকানে দোকানে ধরনা দেন। বাজারে লবন কেনা নিয়ে ক্রেতাদের মধ্যে যেন প্রতিযোগিতা শুরু হয়। নারী পুরুষ উভয়েই লবন কিনতে মরিয়া হয়ে পরেছেন। প্রত্যেকেই ৫-১০ কেজি করে লবন কিনেছেন। তবে বিকাল ৪ টার আগেই বাজারের প্রায় দোকানের লবন শেষ হয়ে যায়।
পাটগাতী বাজারের ব্যাবসায়ী গোপাল সাহা বলেন, দুপুরের পরেই হটাৎ করে লবন কিনতে ক্রেতারা ভিড় জমায়। লবনের কোন ঘাটতি নেই জানিয়ে তিনি আরো বলেন, ক্রেতারা শুধু মাত্র গুজবে প্রভাবিু হয়ে পাগলের মত লবণ কিনতে আসছে। আর প্রতি কেজি লবন ৩৫ টাকা দরে বিক্রি করেছেও বলে জানান তিনি। এদিকে একাধিক ক্রেতা জানান, তারা জানতে পেরেছে লবণের দাম বেড়ে যাবে। তাই পেঁয়াজের মতো লবণ সংকটে ও পড়তে না হয় এজন্য আগে থেকেই লবণ কিনে রাখছে তারা। এছাড়া প্রতিকেজি লবন ৫০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে অভিযোগ করেন ক্রেতারা।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাকিব হাসান তরফদার “প্রতিদিনের সংবাদকে” বলেন, পাটগাতী বাজারে লবন বেশি দামে বিক্রি হচ্ছে এমন খবর পেয়ে আমি ও পৌর মেয়র বাজার তদারকিতে আসি। এছাড়া দাম বৃদ্ধির বিষয়ে উপজেলা প্রশাসন সর্বদা তৎপর রয়েছে। উপজেলার প্রতিটি বাজার তদারকিতে রয়েছে। লবনের দাম বৃদ্ধি এটা সম্পূর্নই গুজব। তাই জনগণের কাছে লবণের দাম বৃদ্ধির গুজবে কান না দিতেও অনুরোধ করেন তিনি।