চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে দিল তুরস্ক

0
388

স্পোর্টস ডেস্ক :
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা ইউরোর বাছাইপর্বে তুরস্কের কাছে হেরে গেছে বিশ্বকাপ জয়ী ফ্রান্স। শনিবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে তুরস্ক তাদের হারিয়ে দিয়েছে ২-০ গোলে।

ফ্রান্সের বিপক্ষে তুরস্কের দুটি গোলই এসেছে প্রথমার্ধে। ম্যাচের ৩০ মিনিটে কান আয়হান গোল করে এগিয়ে নেন দলকে। আর ৪০ মিনিটে সেনজিজ আন্দের গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। বাকি ৫০ মিনিটে এই দুটি গোল আর শোধ দিতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

এই জয়ের ফলে তিন ম্যাচের তিনটিতেই জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে তুরস্ক। তিন ম্যাচে তারা এখনো কোনো গোল হজম করেনি। ফ্রান্স তাদের প্রথম দুই ম্যাচে জয় পেয়েছিল। ওই দুই ম্যাচে তারা ৪ গোল করলেও শনিবার তুরস্কের বিপক্ষে জালের নাগালই পায়নি।

তাদের আক্রমণভাগ তুরস্কের রক্ষণদেয়াল ভেঙে বল জালে প্রবেশ করাতে পারেনি। অন্যদিকে ফ্রান্সের রক্ষণদেয়াল চিড়ে দুই-দুইবার বল জালে জড়িয়েছে ইউরোশিয়ান দেশ খ্যাত তুরস্ক।

ম্যাচ শেষে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেছেন, ‘আসলে যখন কেউ এমনভাবে খেলে তখন সেই ম্যাচ থেকে ইতিবাচক কিছুই পাওয়া যায় না। আমরা আসলে যেভাবে খেলা উচিত ছিল সেভাবে খেলতে পারিনি। অন্যদিকে তুরস্ক দারুণ খেলেছে।’

মঙ্গলবার চতুর্থ ম্যাচে তুরস্ক খেলবে আইসল্যান্ডের বিপক্ষে। আর ফ্রান্স খেলবে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা অ্যান্ডোরার বিপক্ষে।

এই গ্রুপ থেকে শনিবার রাতে জয় পেয়েছে আইসল্যান্ডও। তারা ১-০ গোলে হারিয়েছে আলবেনিয়াকে। অন্যদিকে মালদোবার কাছে ১-০ গোলে হেরেছে অ্যান্ডোরা। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট করে নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্স ও আইসল্যান্ড।