খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে মুখ ও চোয়ালের ক্যান্সারের সফল অপারেশন

0
308
Basic RGB

টাইমস স্বাস্থ্য:
ক্যান্সার নামক মরণ ব্যাধিটি বিশ^জুড়েই মৃত্যুর অন্যতম প্রধান একটি কারণ। বিভিন্ন ধরণের ক্যান্সারের মধ্যে ওরাল ক্যান্সার বা মুখ ও চোয়ালের ক্যান্সার অন্যতম। পরিসংখ্যান বলছে, প্রতি ১ লক্ষ মানুষে ১১ জনের ওরাল ক্যান্সার হয়।
ওরাল ক্যান্সার হল মুখের চারপাশে ক্রমাগত বৃদ্ধি বা ঘা, যা মূলত গালের ভিতরের অংশ, মুখগহŸর, ঠোঁট, জিহŸা, মুখের তালু, মাড়ি এবং চোয়ালর অংশ আক্রান্ত হয়। মুখ ও চোয়ালের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, সেগুলোর মধ্যে তামাক ও তামাক জাতীয় পণ্য, পান-সুপারী, রেডিয়েশন কিংবা সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাব, কিছু ভাইরাস অন্যতম।
প্রাথমিক অবস্থায় সাধারণত কোন ব্যাথা থাকো। শুরুর দিকে সাদা, কিংভা লাল প্রলেপের মত দেখা যেতে পারে মুখের ভেতরের যেকোন স্থানে। পরবর্তীতে সেটা একসময় গভীল হয়ে নিচের ও আশপাশের স্ট্রাকচারের সঙ্গে আবদ্ধ হয়ে যায় এবং এডভান্সড স্টেজে আক্রান্ত অংশ বেশ বড়, দানাদার, খসখসে, গর্তাকৃতির কিংবা স্ফীত ঘা তে পরিণত হতে পারে এবং সেখান থেকে রক্তক্ষরণ ও ব্যথা হতে পারে। মুখের নরম টিস্যু ভেদ করে হাড়কেও যুক্ত করে, তখন আক্রান্ত চোয়ালের অংশের দাঁত নড়ে যেতে পারে। মুখ ও চোয়ালের ¯œায়ু অনুভ‚তিতে বিরুপ প্রভাব দেখা যেতে পারে। যেমন ঠোঁট ভারি লাগা, অবশ লাগা, ফোলা লাগা, ঝিমঝিম করা ইত্যাদি।
আক্রান্ত টিস্যুর বায়োপসি করেই মূলত ক্যান্সার নিশ্চিত করা হয়। এছাড়াও এডভান্স ইমেজিং করে ক্যান্সার আশেপাশে কোন পর্যন্ত ছড়িয়েছে তা নিরুপণ করা হয়।
মুখ ও চোয়ালের ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি হলো- সার্জারিম কেমোথেরাপি, রেডিওথেরাপি, স্পিচ থেরাপি।
খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশের দক্ষিণ বঙ্গের আধুনিক হাসপাতাল। যেখানে মুখ ও চোয়ালের ক্যান্সারের সফলভাবে অপারেশন করেন উক্ত হাসপাতালের ডেন্টাল ও ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ডা: মো: শহীদুল ইসলাম শামীম। গত জুলাই মাসেও তার নেতৃত্বে ৫ সদস্যের একটি টীম চতুর্থ স্টেজের একটি মুখ ও চোয়ালের ক্যান্সার এর সফলভাবে অপারেশন করা হয়। যেখানে রুগীর ক্যান্সারে আক্রান্ত অংশ-সহ ডান পাশের চোয়ালের অর্ধেক ফেলে দিতে হয় এবং গলার লিম্প নোডও ফেলতে হয় এবং রুগীর বুকের মাংস (পেক্টরালিস মেজর মাইওকিউটেনিয়াস ফ্ল্যাপ) দিয়ে অপরাশেনের ক্ষত স্থান প্রতিস্থাপন করা হয়। এক মাস ফলোআপ শেষে রুগী বর্তমানে স্বাভাবিক জীবনযাপন করছেন এবং সুস্থ আছেন।
রুগী দেখার সময়: প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্থ্যা ৬ টা পর্যন্ত। সিরিয়ালের জন্য : ০১৯৯৯-০৯৯০৯৯