খুলনা মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের ২৬ নেতাকর্মী গ্রেফতার

0
422

বিজ্ঞপ্তি: খুলনা মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের ২৬ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (১ নভেম্বর) অনশন কর্মসূচির পর থেকে শুক্রবার (২ নভেম্বর) বিকাল পর্যন্ত নগরীর সদর, সোনাডাঙ্গা, খালিশপুর, দৌলতপুর, আড়ংঘাটা ও খানজাহান আলী থানা পুলিশ অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করেছে। কোন কারণ ছাড়াই হঠাৎ করে নেতা-কর্মীদের গ্রেফতারের তীব্র নিন্দা, প্রতিবাদ, গণগ্রেফতার বন্ধ ও মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন মহানগর বিএনপির নেতৃবৃন্দ। গতকাল শুক্রবার এক বিবৃতিতে বলা হয়, নির্বাচনকে সামনে রেখে আ’লীগ সরকার গণগ্রেফতার শুরু করেছে। প্রধানমন্ত্রী সংলাপের ভাষণে রাজনৈতিক মামলায় কারা গ্রেফতার আছেন, তাদের নামের তালিকা চেয়েছেন। তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। অথচ খুলনায় বিএনপি ও অঙ্গসংগঠেনর নেতাকর্মীদের প্রতিদিনই গ্রেফতার করা হচ্ছে।
গ্রেফতারকৃতরা হলেন, মোঃ আলী, জাহান আলী, আবুল হায়াত শুভ, মাহবুবুর রহমান লিটু, আমিন, রিপন, শাহ আলম, সোহাগ মোল্লা, আলতাফ তালুকদার, মাজাহারুল রাসেল, ইসতিয়াক আহমেদ ইস্তি, ওহেদুজ্জামান খোকন, হেলাল চৌধুরী, আঃ মজিদ গাজী, আলাউদ্দিন, বারেক হাওলাদার, হাসান উল্লাহ, মাসুদ হোসেন, সালাউদ্দিন গাজী, মাষ্টার মাসুদুর রহমান, মিজানুর রহমান, জনি ভান্ডারী, আরিফ খান, আসাদুজ্জামান রিপন, ইসমাইল হোসেন ও আকসির হোসেন জনি।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, নির্বাচনী মাঠ ফাঁকা করতেই আওয়ামী লীগ সরকার বিএনপি নেতা-কর্মীদের গণগ্রেফতার করছে। অবিলম্বে নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা গায়েবী মামলা প্রত্যাহার, গ্রেফতার নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি এবং ভবিষ্যতে রাজনৈতিক কর্মীরা হয়রানির শিকার না হয়, থানা ও ওয়ার্ড পর্যায়ে বিএনপি যেন বিনা বাঁধায় আগামী নির্বাচনে প্রস্তুতি কাজ করতে পারে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে নগর বিএনপি। প্রশাসনের অতিউৎসাহি কর্মকর্তারা বিএনপি নেতা-কর্মীদেরকে গ্রেফতার করছে অভিযোগ করে বিবৃতিতে বলা হয়, পুলিশ মটর সাইকেল নিয়ে মহড়া দিয়ে নেতা-কর্মীদের গ্রেফতার করছে। সেই সাথে বাড়ি বাড়ি তল্লাশী ও পরিবারের সদস্যদের সাথে খারাপ ব্যবহার করছে। এমনকি জুম্মা’র নামাজের পর নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।
বিএনপি সব সময় দাবি জানিয়ে আসছে একটি অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক স্বচ্ছ নির্বাচন এবং এটি সম্ভব্য নিরপেক্ষ সরকারের অধীনে। সে দাবিতেই বিএনপি জনমত গঠন করছে। বিএনপি মনে করে একটি অর্থবহ নির্বাচন ছাড়া গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হবে না ও দেশে শান্তি প্রতিষ্ঠা হবে না। সেক্ষেত্রে আগামী নির্বাচন যাতে গ্রহণযোগ্য হয় সেজন্য বিএনপি কাজ করছে। শহীদ জিয়ার প্রতিষ্ঠিত দল বিএনপি জাতীয় ঐক্য প্রতিষ্ঠার জন্যও কাজ করছে। বিএনপি সব সময় দাবি জানিয়ে আসছে তিনবারের প্রধানমন্ত্রী দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি, আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সংসদ ভেঙ্গে দিয়ে নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচন কমিশন পূনঃগঠন, বিরোধী দলের নেতাকর্মীদের নামে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার ও দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ।
বিবৃতিদাতারা হলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই, সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, কাজী সেকেন্দার আলী ডালিম, সৈয়দা নার্গিস আলী, শেখ মোশারফ হোসেন, মীর কায়সেদ আলী, জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম, জলিল খান কালাম, ফখরুল আলম, এড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, ইকবাল হোসেন খোকন ও আসাদুজ্জামান মুরাদ প্রমুখ।