খুলনায় পবিত্র রমজান উপলক্ষ্যে সুলভ মূল্যে দুধ এবং ডিম বিক্রয় উদ্বোধন

0
38

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১১টায় খুলনা জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে খুলনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় চত্ত্বরে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সুলভ মূল্যে দুধ এবং ডিম বিক্রয় কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম—সেবা।


অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে কেএমপি’র পুলিশ কমিশনার উপস্থিত সকলকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি বলেন, আমাদের দেশে প্রাণীর ব্যবহার দিন দিন বাড়ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা পরবর্তীকালে প্রাণিসম্পদ খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়। আমরা যদি ১৯৭১ সালের পরিসংখ্যান দেখি তাহলে দেখা যায় সেই সময় যে পরিমাণ গবাদি পশু ছিল বর্তমানে তার থেকে প্রায় তিনগুণ গবাদি পশু বৃদ্ধি পেয়েছে। একইভাবে ডিমের ক্ষেত্রে দেখা যায় আগেকার দিনে গ্রামীণ জনপদে কেউ একটা ডিম একা খেতে পারত না, ভাই বোন বেশি হলে একটা ডিম সবাই মিলে ভাগ করে খেতে হতো। বর্তমানে লক্ষ্য করলে দেখা যায় বাংলাদেশে ডিমের প্রাপ্যতা জনপ্রতি বছরে ১৩৬ টি, সেটা জাপানের মত উন্নত দেশে ডিমের প্রাপ্যতা জনপ্রতি বছরে ৩৩০ টি এবং ইসরাইলে ৩২০ টি। দুধের ক্ষেত্রে বাংলাদেশের দুধের প্রাপ্যতা জনপ্রতি ছিল ১১০ এমএল, বর্তমানে সেটি বেড়ে হয়েছে ১৩০ এমএল। আগেকার দিনে গবাদি পশু কিন্তু মাংসের প্রয়োজন মেটানোর জন্য খুব একটা ব্যবহার হতো না চাষাবাদের জন্য ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে অনেকেই কিন্তু গবাদি পশু এবং হাঁস মুরগি পালন করে স্বাবলম্বী হচ্ছে। একইসাথে গবাদি পশু এবং হাঁস মুরগি বাণিজ্যিকভাবে উৎপাদনের ফলে মাংসের চাহিদা পূরণ করাসহ ডিম এবং দুধের উৎপাদন বেড়েছে। সবশেষে পুলিশ কমিশনার মহোদয় পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সুলভ মূল্যে দুধ এবং ডিম বিক্রয়ের উদ্যোগকে সাধুবাদ জানান এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে তার বক্তব্য সমাপ্ত করেন।
পবিত্র রমজান উপলক্ষে সুলভ মূল্যে দুধ এবং ডিম বিক্রয় কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসিন আরেফীন সভাপতিত্ব করেন। এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, খুলনার পরিচালক ডা: মোঃ লুৎফর রহমান; খুলনা জেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ শরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।