খুবিতে টিচিং লার্নিং আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
159
????????????????????????????????????

খবর বিজ্ঞপ্তি:
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘টিচিং লার্নিং আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক’ শীর্ষক এক প্রশিক্ষণ ২১ আগস্ট (সোমবার) শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
এসময় তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় অল্প সময়ের মধ্যে আউটকাম বেজড এডুকেশন (ওবিই) এর সাথে খাপ খাইয়ে নিয়েছে। ইতোমধ্যে একটি সেমিস্টারের ক্লাস শেষে দ্বিতীয় সেমিস্টারের ক্লাস শুরু হয়েছে। এই অর্জন ইতোমধ্যে দেশজুড়ে প্রশংসিত হয়েছে। এটা অত্যন্ত আনন্দের খবর। এই অর্জনের জন্য শিক্ষকদের অবদান অনেক। এখন যথাযথভাবে এই ওবিই কারিকুলার প্রতিটি ধাপ আমাদের অনুসরণ করা উচিত। তিনি আরও বলেন, নতুন কিছু এলে তার সাথে মানিয়ে নিতে সময় লাগে। এজন্য নিজেদের মোটিভেট করতে হবে।
উপাচার্য বলেন, শিক্ষকরা শ্রেণিকক্ষে কেমন পাঠদান করছেন, শিক্ষার্থীদের প্রতিক্রিয়া কি তা জানতে ইতোমধ্যে স্টুডেন্ট ফিডব্যাক ফরম চালু হয়েছে। যা থেকে শিক্ষকরা তাদের ডেভেলপমেন্ট অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন। এটি কোয়ালিটি অ্যাসুরেন্সের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পরে। এটি সকলের অনুসরণ করা উচিত। তিনি বলেন, উপাচার্য হিসেবে আমি উদ্যোগ নিতে পারি; কিন্তু বাস্তবায়ন করতে হবে শিক্ষকদের। তবেই অল্প সময়ের মধ্যে একাডেমিক ক্ষেত্রে আরও অগ্রগতি সাধিত করা সম্ভব হবে। এতে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আরও এগিয়ে যাবে। তিনি এমন একটি প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান।
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজির (আইইউবিএটি) আইকিউএসির পরিচালক ড. রাজিব লোচন দাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, আইইউবিএটির আইকিউএসির পরিচালক ড. রাজিব লোচন দাস ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড. সালেকুল ইসলাম। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।