কয়রাবাসী পাবে টেকসই বেড়িবাঁধ : পানি সম্পদ প্রতিমন্ত্রী

0
553

কয়রা (খুলনা) প্রতিনিধি:
পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি শুক্রবার বেলা ১১ টায় কয়রা উপজেলা দক্ষিণ বেদকাশী, উত্তর বেদকাশীর কাশিরহাট খোলা, দাকোপ উপজেলা, সাতক্ষীরার গাবুরা, শ্যামনগরসহ কয়রা উপজেলার বিভিন্ন ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ও নদীভাঙ্গন এলাকায় প্রতিকুল আবহাওয়ায় বৃষ্টি উপেক্ষা করে সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবুকে সাথে নিয়ে স্পিড বোর্ড যোগে নদী ভাঙ্গন স্থান পরিদর্শন করেন। এ সময় কয়রা উপজেলার কাশির হাট খোলায় এক পথ সভায় উপস্থিত এলাকাবাসির উদ্দেশ্যে বক্তব্য রাখেন।
পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেছেন, বাংলাদেশের যেখানে নদী ভাঙ্গন সেখানেই আমরা প্রকল্প গ্রহন করি। নদী ভাঙন ঠেকাতে এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনতে সরকার নদীখনন ও তীররক্ষা কর্মকান্ডে মেগা প্রকল্প হাতে নিয়েছে। এ মেগা প্রকল্পে আপনাদের কয়রাও রয়েছে। সেটা সম্ভব হয়েছে আপনাদের স্থানীয় এমপি বাবুর পরিশ্রমে।
আমরা আপনাদের দুঃখের কথা তার মুখ থেকে শুনেছি ব্যক্তিগত ভাবে এবং জাতীয় সংসদেও। আপনাদের এলাকার চিন্তা করার দায়িত্ব আজ থেকে আমার। আমি সকল ফাইল গুলো দ্রুত মন্ত্রণালয়ে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছি।
এ প্রকল্পের আওয়তায় কয়রা উপজেলার বিভিন্ন ভাঙ্গন প্রবন এলাকা টেকনিক্যাল কমিটির সার্ভে রিপোর্টের মাধ্যমে কার্যকরী পদক্ষেপ নেয়া হয়েছে। এটি নিঃসন্দেহে অনেক বড় প্রকল্প যেটার মাধ্যমে কয়রাবাসি পাবে টেকসই বেড়িবাঁধ।
তিনি আরও বলেন নদী শাসন এবং বাধ রক্ষা করা অন্য কোন মন্ত্রনালয়ের মত কাজ না, এ মন্ত্রনালয়ে টেকনিক্যাল কমিটি আছে সেটা দেখে এবং সার্ভে করে। তাদের সুপারিশ অনুযায়ী নদী ভাঙ্গন রোধে স্থায়ী ও অস্থায়ী পদক্ষেপ নেয়া হয়। সেটা প্রসেসিং এর মাধ্যমে হবে আপনাদের চিন্তার কোন কারণ নেই। এ সময় তিনি আরও বলেন, শেখ হাসিনার নের্তৃত্বে দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালি হয়েছে। উন্নয়নশীল দেশ হিসেবেও বাংলাদেশ বিশ্বের কাছে পরিচিতি লাভ করেছে। সরকারের পাশাপাশি নদী তীরবর্তী সাধারণ মানুষ, জনপ্রতিনিধি ও গনমাধ্যমকর্মীসহ সবাইকে নদী দখলদারদের বিরুদ্ধে।
এ সময় উপস্থিত ছিলেন,পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মাহমুদুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক হাবিবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী সিদ্দিকুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আবু নাসের, নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান, নির্বাহী প্রকৌশলী জোন-১ আবুল খায়ের, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, কয়রা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মোহসিন রেজা, কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, নির্বাহী অফিসার কয়রা শিমুল কুমার সাহা, কয়রা থানার অফিসার ইনচার্জ রবিউল হোসেন,আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এস এম বাহারুল ইসলাম, ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম টিংকু, সাধারণ সম্পাদক হাদিউজ্জামান রাসেলসহ, স্থানীয় চেয়ারম্যান, মেম্বর, দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।