কোভিড-১৯ ভ্যাকসিন বিষয়ে সকল প্রকার অপপ্রচার ও গুজব প্রতিরোধে মানববন্ধন

0
155

খবর বিজ্ঞপ্তি:
সকল প্রকার অপপ্রচারের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করে বাংলাদেশসহ পৃথিবী কোভিড মুক্ত করতে হবে এবং পৃথিবীর সকল ঝুঁকিপূর্ণ মানুষ যাতে বিনামূল্যে করোনা ভ্যাকসিন পেতে পারে সে জন্য রাষ্ট্রগুলি সহ জাতিসংঘ, বিশ্বস¦াস্থ্য সংস্থাকে উদ্যোগ নিতে হবে, মেয়র তালুকদার আব্দুল খালেক। সকল প্রকার অপপ্রচারের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করে বাংলাদেশসহ পৃথিবী কোভিড মুক্ত করতে হবে এবং পৃথিবীর সকল ঝুঁকিপূর্ণ মানুষ যাতে বিনামূলে করোনা ভ্যাকসিন পেতে পারে সে জন্য রাষ্ট্রগুলি সহ জাতিসংঘ, বিশ্বস¦াস্থ্য সংস্থাকে উদ্যোগ নিতে হবে। শনিবার (৬ ফেব্রæয়ারি) সকাল সাড়ে ১০টায় খুলনায় লোয়ার যশোর রোডে, কোভিড-১৯ ভ্যাকসিন বিষয়ে সকল প্রকার অপপ্রচার ও গুজব প্রতিরোধে ভয়েস ফর ভ্যাকসিন এর পক্ষ থেকে অনুষ্ঠিত ‘মানববন্ধন’ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব তালুকদার আব্দুল খালেক এ কথা বলেন।
কোভিড-১৯ প্রাদুর্ভাবে সমগ্র বিশ্ব এক ভয়াবহ মহামারিকাল অতিক্রম করছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিকগণ তাদের নিজ নিজ দেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক ভৌগলিক ও কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় তাঁদের অভিমত সমূহ সেই দেশের সরকারের কাছে উপস্থাপন করতে পারেন। পাশাপাশি সরকারের সহায়ক হিসেবে স্বাস্থ্যবিধি অনুযায়ী ভ্যাকসিন পাওয়ার যোগ্য ব্যক্তিদের ভ্যাকসিনের আওতাভুক্ত করার জন কার্যকরী ভূমিকা রাখতে পারবেন সেই উদ্দেশ্যেই গেøাবাল ক্যাম্পেইন অন ভয়েস ফর ভ্যাকসিন (এষড়নধষ ঈধসঢ়ধরমহ ড়হ দঠঙওঈঊ ভড়ৎ ঠঅঈঈওঘঊ’) সংগঠিত হয়েছে।
উক্ত মানববন্ধনে নি¤েœর দাবি সমূহ তুলে ধরা হয়;
১. বিশ্বব্যাপী ভ্যাকসিনের বিরুদ্ধে সকল ধরণের অপপ্রচারের ও গুজব প্রতিরোধে সচেতন হওয়া এবং নির্ভয়ে টিকা গ্রহণ করা।
২. পৃথিবীর সকল দেশে টিকা পাওয়ার উপযুক্ত সকলকে টিকার আওতাভুক্ত করার জন্য দাবি জানানো হয়।
৩. টিকা উৎপাদন ও বিপণনের সাথে জড়িত সকল প্রতিষ্ঠানকে ব্যবসায়িক দৃষ্টিতে নয় বরং মানবিক দৃষ্টিতে দেখার দাবি জানানো হয়।
৪. আন্তর্জাতিক অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলো যেন পৃথিবীর বিভিন্ন সরকারের টিকা ক্রয়, সংরক্ষন, সরবরাহ ও অবকাঠামো নির্মাণের জন্য আর্থিক সহয়তার দাবি জানানো হয়।
৫. টিকা প্রদানের ক্ষেত্রে উৎপাদন থেকে প্রদান পর্যন্ত সমস্ত স্তরে স্চ্ছতা এবং সুশাষণ নিশ্চিত করার দাবি জানানো হয়।
৬. বেসরকারী ব্যবস্থাপনায় না দিয়ে টিকা প্রদানজনিত সমস্ত ব্যবস্থাপনার দায়িত্ব যেন সরকার নিজেই বহন করে তার দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, অধ্যক্ষ দেলওয়ারা বেগম, সভাপতি, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি, খুলনা, এড. সাইফুল ইসলাম, সভাপতি, খুলনা জেলা আইনজীবী সমিতি, কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, মহাসচিব, খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটি, খুলনা, চৌধুরী মোঃ রায়হান ফরিদ, প্যানেল চেয়ারম্যান খুলনা জেলাপরিষদ, মফিদুল ইসলাম, সভাপতি, বাংলাদেশ ওয়াকার্সপার্টি, খুলনা মহানগর, অধ্যক্ষ আবুল কালাম আজাদ, পানি অধিকার কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ববি, খলিলুর রহমান, সাবেক সভাপতি, প্লাটিনাম জুবলী জুটমিল, এডাব-খুলনার সাধারণ সম্পাদক নাজমুল আলম ডেভিড, ভয়েস ফর ভ্যাকসিনের সাধারণ সম্পাদক শামীম আরফীন, সংবাদিক কৌশিক দে বাপ্পি, এস এম ইকবাল হোসেন বিপ্লব, এন.জি.ও প্রতিনিধি, সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ভয়েস ফর ভ্যাকসিনের শেখ মোঃ আবু হানিফ, এছাড়াও, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও শ্রেনী-পেশার প্রতিনিধি গণ মানববন্ধনে উপস্থিত ছিলেন।